শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অনলাইনে মিলছে চাঁদপুরের ইলিশ

অনলাইনে মিলছে চাঁদপুরের ইলিশ

 

ইলিশ মাছের চলতি মৌসুমে রাজধানী ঢাকায় বসেই অনলাইনের একাধিক সাইট থেকে সরাসরি কেনা যাচ্ছে চাঁদপুরের টাটকা ইলিশ মাছ। গত ১০ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত ১৫ দিনে ৩৩ জন উদ্যোক্তা অনলাইনে ৮২ লাখ টাকার ইলিশ বিক্রি করেছেন।

এটুআই-এর একশপ এবং চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ প্রচারণার আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে শনিবার। অনুষ্ঠানে চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, চাঁদপুর জেলার প্রায় এক হাজার মৎস্যজীবীর কাছ থেকে সংগ্রহ করছেন উদ্যোক্তারা।

ঢাকার ক্রেতারা একশপের ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ইলিশ মাছ কিনতে পারবেন। এর পাশাপাশি ওই প্রচরণার অংশ হিসেবে বেসরকারি খাতের ই-কমার্স সাইট চালডাল ডটকম, ইভ্যালি, পারমিডা এবং খাস ফুডেও পাওয়া যাবে ইলিশ।

উইম্যান ফর ই কমার্স (উই) এর চাঁদপুর সভাপতি নাদিয়া রওশন বলেন, চাঁদপুর শহরের ৫ জন নারী উদ্যোক্তা যারা এবারই প্রথম অনলাইনে ইলিশ বিক্রি করছেন। তাদের মধ্যে একজন ১৫ লাখ টাকার ইলিশ বিক্রি করেছেন। এখনও চাঁদপুরের ইলিশের অনেক অর্ডার রয়েছে। কিন্তু সেই হারে ইলিশ না পাওয়ায়, দাম বেশি থাকায় উদ্যোক্তারা দিতে পারছে না।

উল্লেখ্য, চাঁদপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধি, ইলিশ সংরক্ষণ এবং মা ইলিশ রক্ষায় মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকা অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। মার্চ ও এপ্রিল মাসে জাটকা নিধন বন্ধের কর্মসূচি পালিত হয় ওই এলাকাগুলোয়।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই