শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হোয়াটসঅ্যাপের নতুন ফাঁদ হ্যাকারদের, সাবধান!

হোয়াটসঅ্যাপের নতুন ফাঁদ হ্যাকারদের, সাবধান!

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকের জন্য প্রায়ই ফাঁদ পেতে রাখে হ্যাকাররা। সামান্য অসতর্কতার কারণে আপনার সামনে আসতে পারে বড় বিপদ। প্রকৃতপক্ষে হোয়াটসঅ্যাপের ব্যাপক জনপ্রিয়তার কারণে একে প্রতারণার হাতিয়ার হিসেবে বেছে নেন হ্যাকাররা। তবে সাম্প্রতিক সময়ে ‘ফ্রেন্ড ইন নিড’ কেলেঙ্কারি সবচেয়ে বেশি আতঙ্ক সৃষ্টি করেছে। বন্ধু বা কাছের মানুষের ছদ্মবেশে ব্যবহারকারীর কাছ থেকে হাতিয়ে নেয়া হচ্ছে টাকা। খবর সংবাদ প্রতিদিনের।

জানা গেছে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের বন্ধু বা কাছের মানুষের কাছ থেকে তারা আকস্মিক আর্থিক সমস্যায় পড়েছেন এমন মেসেজ পাচ্ছেন। আর বিপদে তো কাছের মানুষেরাই থাকে। তাই সাহায্য করতে একাধিকবার ভাবেন না ব্যবহারকারী। এতেই হ্যাকাররা ফায়দা লুটে নেয়।

যুক্তরাজ্যে এ প্রতারণার সমস্যা ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। টনি পার্কার নামে ৫৩ বছর বয়সী নার্স জানিয়েছেন, হঠাৎ করে ছেলের কাছ থেকে মেসেজ পান তিনি। সেই মেসেজে ছেলে জানিয়েছিল, সে প্রচণ্ড আর্থিক সমস্যায় আক্রান্ত। তৎক্ষণাৎ ছেলেকে পাঠিয়ে দেন আড়াই হাজার ডলার।

জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যের ৫৯ শতাংশ ব্যবহারকারী এমন মেসেজ পেয়েছেন। কখনো কখনো হ্যাকাররা শুধু নগদ টাকাই চায় না, দাবি করে অনলাইন ব্যাংকিংয়ের ছয় সংখ্যার পিন কোডও।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন, কারও অ্যাকাউন্ট হ্যাক করে এমন মেসেজ পাঠানো হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে হারিয়ে যাওয়া ফোনকেই এ কাজে লাগানো হচ্ছে। সে কারণে এমন মেসেজ পেলে সঙ্গে সঙ্গে টাকা না পাঠিয়ে আগে একবার কাছের মানুষকে ফোন করে নেয়া উচিত। এর মাধ্যমে হ্যাকারদের চক্রান্ত ধরা পড়বে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই