শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নাগরিকের তথ্য সংগ্রহে হচ্ছে এনপিআর: বিবিএস সচিব

নাগরিকের তথ্য সংগ্রহে হচ্ছে এনপিআর: বিবিএস সচিব

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেছেন, নাগরিকের সব তথ্য সংগ্রহ করা হবে। এ জন্য নাগরিক ডাটাবেজ তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। ডাটাবেজটির নাম দেওয়া হয়েছে ‘ন্যাশনাল পপুলেশন রেজিস্টার- এনপিআর’।

বর্তমানে পলিসি লেবেলে এনপিআরের কাজ চলছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘মহামারি চলাকালে ডাটাচালিত নীতি তৈরি: অভিজ্ঞতাকে এগিয়ে নেয়া’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, এনপিআরে একজন নাগরিকের ৩৩ ধরনের তথ্য থাকবে। এরমধ্যে অন্যতম হলো- ব্যক্তির নাম, এনআইডি, পাসপোর্ট, জন্মনিবন্ধন, মোবাইল নম্বর, ইমেইল, জরুরি নম্বর, পিতা-মাতার নাম, স্ত্রী/স্বামীর নাম, বসতবাড়ি, জন্মতারিখ, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, জন্মস্থান, জাতীয়তা, ধর্ম, রক্তের গ্রুপ, রেসিডেন্স স্ট্যাটাস, বর্তমান ঠিকানা, বাড়ির ধরন, পানির উৎস/স্যানিটেশন/আলোর উৎস, স্থায়ী ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, পেশা, নাগরিকত্ব, কান্ট্রি মাইগ্রেশন, করোনিক ডিজিস, জেনেটিক ডিজিস প্রভৃতি।

একজন নাগরিকের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সব ধরনের তথ্য থাকবে। এই তথ্য ভোটারের জন্য নির্বাচন কমিশনও ব্যবহার করতে পারবে। মানুষের মৃত্যু হলেও হাজার বছর তার তথ্য সংরক্ষিত থাকবে।

সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, এনপিআর নিয়ে আমরা কাজ করছি। এ জন্য প্রাথমিক পদক্ষেপ নিয়েছি। এনপিআর আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনেক প্রয়োজন।

ডাটা সংগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে কাজ করছে। বাংলাদেশে সঠিক পরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে পরিসংখ্যানের গুরুত্ব অনেক। নানান জরিপ ও শুমারি পরিচালনা করে আসছে বিবিএস। ফলে সরকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করছে। দেশে-বিদেশে বিবিএস ডাটার অনেক সুনাম রয়েছে।

সচিব বলেন, দেশ ও জাতির কল্যাণে আমরা কোয়ালিটিফুল ডাটা সার্ভ করব। সরকার কোয়ালিটিফুল ডাটা দিতে বদ্ধপরিকর। ডাটা নিয়ে গ্রামের মানুষের কথা বলতে চাই। আমরা চেষ্টা করছি, সঠিক ডাটা সরবারহ করার জন্য। আমরা নানা ইস্যুতে গবেষণা করব। এটা শুরু হলো মাত্র। সাধারণ মানুষ থেকে শুরু করে সবার জন্য কোয়ালিটি ডাটা সরবরাহ করব।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু