শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

টাইমের বর্ষসেরা ব্যক্তি ইলন মাস্ক

টাইমের বর্ষসেরা ব্যক্তি ইলন মাস্ক

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবং মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ককে এবার বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের সাময়িকী ‘টাইম’। সোমবার প্রভাবশালী সাময়িকীটি এ ঘোষণা দেয়। টাইম ম্যাগাজিনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসনথল এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন। বিবৃবিতে বলা হয়েছে, ২০২১ সালে শুধু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবেই ইলন আত্মপ্রকাশ করেননি, বরং সমাজের সবচেয়ে সাহসী পরিবর্তন পরিচালনার জন্য টাইমের নজরে ২০২১ সালের সেরা ব্যক্তিত্ব হয়েছেন।

চলতি বছরে বিশ্বের শীর্ষ ধনীর খেতাবটি যায় ইলনের দখলে। করোনা সত্ত্বেও বাজারে টেসলার কাটতির কারণে এ বছর লাফিয়ে লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম। এর জের ধরেই সাবেক শীর্ষ ধনী জেফ বেজোসকে পেছনে ফেলেন ইলন মাস্ক। তাঁর প্রতিষ্ঠান স্পেস এক্সও এ বছর সবার নজর কেড়েছে। ইতিহাসে প্রথমবারের মতো শুধু পর্যটকদের নিয়ে মহাকাশে রকেট পাঠায় স্পেস এক্স। ব্রেইন-চিপ স্টার্টআপ নিউরালিংক এবং অবকাঠামো নির্মাতা বোরিং কম্পানির নেতৃত্বও আছে তাঁর হাতে। বিশ্ব জলবায়ু পরিবর্তন, ক্রিপ্টোকারেন্সি এবং বৈশ্বিক ব্রডব্যান্ড জনপ্রিয় করার ক্ষেত্রেও তাঁর প্রভাব কম ছিল না।

তাঁর টুইট নিয়ে অনেকবারই বিতর্কের সৃষ্টি হয়েছে। টুইটারে তাঁর অনুসারীর সংখ্যা ছয় কোটি ৬০ লাখেরও বেশি। গত মাসে টুইটারে নিজের অনুগামীদের জিজ্ঞেস করে প্রায় এক হাজার ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছিলেন। কয়েক দিন আগে টুইট করে জানিয়েছেন, বিভিন্ন ক্ষেত্রে আরো প্রভাব রাখার জন্য চাকরি ছাড়ার চিন্তাও করছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণকারী ইলন মাস্ক স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে চলে আসেন। যদিও শেষ পর্যন্ত তাঁর পিএইচডি ডিগ্রি অর্জন করা হয়নি।

উল্লেখ্য, সমাজে বিভিন্নভাবে প্রভাব ফেলা ব্যক্তি, গোষ্ঠী, বস্তু কিংবা কোনো পরিকল্পনাকে প্রতিবছর টাইম ম্যাগাজিন বর্ষসেরা ঘোষণা করে। ১৯২৭ সাল থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ ঘোষণা করে আসছে সাময়িকীটি। এটি এখন এক ঐতিহ্যে রূপ নিয়েছে।

সূত্র: টাইম, সিএনএন, আলজাজিরা

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই