শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দীর্ঘ সময় মোবাইল ফোনের ব্যাটারি ধরে রাখার কৌশল

দীর্ঘ সময় মোবাইল ফোনের ব্যাটারি ধরে রাখার কৌশল

নানা সুবিধার সঙ্গে ব্যাটারির সক্ষমতাও স্মার্টফোন কেনার সময় গুরুত্বপূর্ণ হয়ে উঠে। গ্রাহকের চাহিদার দিকে খেয়াল রেখে বাজারের প্রস্ততকারক প্রতিষ্ঠান বিভিন্ন সক্ষমতার ব্যাটারির অফার দিয়ে থাকে। এর উপর নির্ভর করে মোবাইল ফোনের দামেরও তারতম্য হয়ে থাকে। 

তবে ব্যাটারির যতই ভালো হোক না কেন, প্রতিদিন নিত্য নতুন নানা অ্যাপস ব্যবহারের ফলে ব্যাটারির আউটপুট সেভাবে পাওয়া যায় না। এছাড়া দীর্ঘদিন ব্যবহারের পরে এক সময় এর সক্ষমতা কমে আসে। তবে যত্ন করে ব্যবহার করলে বা সঠিক ব্যবহারটি জানলে ব্যাটারির সক্ষমতা দীর্ঘ সময় ধরে রাখা সম্ভব। স্মার্টফোনের ব্যাটারির সক্ষমতা দীর্ঘ সময় ধরে রাখার কিছু কৌশল জেনে নেয়া যাক-

পাওয়ার সেভিং

মোবাইল ফোনে পাওয়ার সেভার অপশনটি সব সময় চালু রাখুন। তবে এর জন্য নতুন করে কোনো ব্যাটারি সেভার অ্যাপ ব্যবহার না করাই ভালো। বর্তমানে প্রতিটি মোবাইল ফোনেই পাওয়ার সেভার সেবাটি থাকে। এ অপশনটি ফোনের প্রয়োজনীয় ব্যবহার নিয়ন্ত্রণ করে ব্যাটারির শক্তি বেশি সময় ধরে রাখে।

মোবাইল ইন্টারনেট ডাটা

আপনার স্মার্টফোনে ইন্টারনেট ডাটা ব্যবহারে ব্যাটারির শক্তি খুব দ্রুত ক্ষয় হয়। সম্ভব হলে সর্বদা ওয়াই-ফাই ডাটা ব্যবহার করুন। যেহেতু ওয়াই-ফাই রাউটার কাছাকাছি থাকে তাই ব্যাটারির শক্তি কম খরচ হয়। যদি ওয়াই-ফাই কানেকশন না থাকে সেক্ষেত্রে শুধু ইন্টারনেট ব্যবহার করার সময়ই ডাটা অপশনটি চালু রাখুন। অন্য সময় বন্ধ রাখুন। 

ডার্ক মুড

আধুনিক মোবাইল ফোনের ডার্ক মুড অপশন থাকে। এটি ব্যবহারে ব্যাটারির শক্তিও দীর্ঘ সময় থাকে। কিছু অ্যাপেরও ডার্ক মুড থাকে, প্রয়োজন অনুযায়ী শুধু সেগুলোও চালু করে নিতে পারেন।

অ্যাক্টিভ ট্র্যাকিং

কিছু অ্যাপ প্রয়োজনে অ্যাক্টিভ ট্র্যাকিং ও পজিশনিং চালু রাখে। যা ব্যাটারির শক্তি দ্রুত ক্ষয় করে। এ সব অ্যাপ ব্যবহারের পর অ্যক্টিভ ট্র্যাকিং ও  পজিশনিং অপশন বন্ধ করে দিন।

স্ক্রিনের ব্রাইটনেস

স্মার্টফোনের স্ক্রিনের অতিরিক্ত আলো চোখের জন্য ক্ষতিকর। ব্যাটারির উপরও প্রভাব ফেলে। ব্যাটারির শক্তি দীর্ঘসময় ধরে  রাখতে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের উজ্জলতা বৃদ্ধির অপশনটি বন্ধ রাখুন। আর যতখানি সম্ভব উজ্জলতা কমিয়ে রাখুন।

ভাইব্রেশন বা কম্পন

ক্ষনে ক্ষনে নানা বিজ্ঞাপন বিজ্ঞপ্তি ফোনটিকে বাজাচ্ছে, আবার অনেকে রিং টোনের সঙ্গে ভাইব্রেশন চালু রাখেন। ব্যাটারির শক্তি বাঁচাতে নোটিফিকেশন মিউট রাখুন এবং অপ্রয়োজনে ভাইব্রেশন বন্ধ রাখুন।

ব্যাকগ্রাউন্ডে অ্যাপ-ক্রিয়া নিয়ন্ত্রণ

মোবাইল ফোনে কত অ্যাপের ব্যবহার হচ্ছে। একবার ব্যবহারের পর অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চালু থেকে যায়। এতে ব্যাটারির শক্তি ক্ষয় হয়। এক্ষেত্রে অ্যাপ ম্যানেজার ব্যবহার করে প্রয়োজন শেষে অ্যাপগুলো বন্ধ রাখুন।

ওয়াল পেপার

আমরা অনেকে নানা ধরনের ওয়াল পেপার ব্যবহার করি। অনেকে আবার ওয়াল পেপারে থ্রি ডি কিংবা ভিডিও ব্যবহার করেন। যা ব্যাটারির শক্তি দ্রুত শেষ করে দেয়। তাই ব্যাটারি ক্ষমতা দীর্ঘ সময় ধরে রাখতে ওয়াল পেপার যত হালকা হবে ততই ভালো।

অনুষঙ্গ (উইজেট)

দৈনন্দিন কাজের সুবিধার্থে নানা রকম উইজেট ব্যবহার করি। এগুলো কিন্তু ব্যাটারি দ্রুত শেষ করে দেয়।

ব্যাটারির চার্জ

ব্যাটারির সক্ষমতা ধরে রাখতে চার্জ দেওয়ার সঠিক নিয়মটিও জানতে হবে। বিশেষজ্ঞদের মতে, ফোন কেনার পর অবশ্যই ব্যাটারি সম্পুর্ণ ১০০ ভাগ চার্জ দিতে হবে। তবে পরবর্তীতে ব্যাটারির শক্তি ২০ ভাগে নেমে এলেই চার্জ দিতে হবে এবং অন্তত ৮০-৯০ ভাগ চার্জ করে নিতে হবে। ২০ ভাগের কম বা ৮০-৯০ ভাগের বেশি চার্জ দিলে ব্যাটারির সক্ষমতা কমে যায়। সপ্তাহে একবার ব্যাটারি সম্পূর্ণ শেষ করুন এবং ১০০ ভাগ চার্জ করে নিন। এটি ব্যাটারির আয়ুষ্কাল ধরে রাখতে সহায়ক। তবে কখনই ঘুমাতে যাবার আগে ফোন চার্জে দিবে না।

অরিজিনাল চার্জার

মোবাইল ফোনটির সঙ্গে দেওয়া চার্জারটি ব্যবহার করুন। সস্তা চার্জার, কম্পিউটার বা পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করবেন না। কিছু ফোন ফাস্ট  চার্জার ব্যবহারে অনুমতি দিলেও স্বাভাবিক প্রক্রিয়ায় চার্জ দেওয়া ভালো। কাজেই মোবাইল ফোনের সঙ্গে দেওয়া অরিজিনাল চার্জার ছাড়া অন্য  কোনোভাবে চার্জ দিলে ফোনের ব্যাটারি সক্ষমতা হারাবে।

ফোনের ব্যাক কাভার

অনেক প্রস্ততকারক প্রতিষ্ঠান ফোনের সঙ্গে ব্যাক কাভার দিয়ে থাকে। প্রিয় ফোনটির যত্ন এবং সৌখিনতার জন্যও নিজেও ব্যাক কাভার কিনে নিচ্ছেন। যা সবসময় ব্যবহার করা উচিত নয়। মোবাইল ফোনের পেছন দিকটায় যন্ত্রপাতি এবং ব্যাটারি থাকে। ফোনটি ব্যবহার ও চার্জের সময়  গরম হয়ে যেতে পারে। যা আপনার ফোন এবং ব্যাটারির জন্য ক্ষতিকর। তাই মোবাইল ফোন ও ব্যাটারির সুরক্ষার জন্য ব্যাক কাভারটি মাঝে মধ্যে খুলে রাখুন। তবে এক্ষেত্রে কাভার ব্যবহার না করাই পরামর্শ থাকছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু