শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিশুদের জন্য ৫ শিক্ষামূলক অনলাইন গেমস

শিশুদের জন্য ৫ শিক্ষামূলক অনলাইন গেমস

সন্তান খেতে চাইছে না, মোবাইল হাতে দিয়ে খাওয়ান অনেক বাবা-মা। কিংবা শিশুদের হাতে মোবাইল দিয়ে ঘরের অন্যান্য কাজ করেন। কার্টুন দেখায় মগ্ন থাকে শিশু। এতে যেমন চোখের ক্ষতি হচ্ছে তেমনি মানসিক বিকাশেও প্রভাব পড়ছে।

আবার দেখা যায় মহামারির কারণে এখন অনলাইন ক্লাস, কোচিংয়ের জন্য শিশুদের হাতে মোবাইল তুলে দিচ্ছেন। পড়াশোনার পাশাপাশি শিশুরা আসক্ত হচ্ছে অনলাইন গেমসে। সময় নষ্ট করছে অবাধে। পড়াশোনায় যেমন ক্ষতি হচ্ছে তেমনি স্বাস্থ্যঝুঁকিও আছে দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের।

তবে শিক্ষামূলক গেমসের মাধ্যমে খুব কম সময়ে নতুন কিছু শিখতে পারবে শিশুরা। ছোটদের গেমস খেলার নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে তার মাধ্যমে নতুন কিছু শেখানো সম্ভব। জেনে নিন শিশুদের জন্য সেরা পাঁচটি অনলাইন শিক্ষামূলক গেমস সম্পর্কে-

ফানব্রেইন (Funbrain)
ফানব্রেইনের মাধ্যমে অঙ্ক থেকে জীবন বিদ্যাসহ একাধিক বিষয়ে খুব সাধারণ গেমস খেলা যাবে। শিশু স্কুলে কেমন নম্বর পাচ্ছে সেই হিসাবে এই গেম ঠিক করতে পারবেন। এছাড়া ক্লাসরুমে শিক্ষকদের খেলার জন্য একটি বিশেষ মোড থাকছে।

আরকাডেমিকস (Arcademics)
আরকাডেমিকসের মাধ্যমে অনলাইনে অংক ও বিভিন্ন অক্ষরের গেম খেলতে পারবে শিশুরা। খুব সহজ ডিজাইনের কারণে শিশুরা এই গেম খেলতে কোনো সমস্যার সম্মুখীন হবে না।

কাউন্টিং পিজ্জা পার্টি (Counting Pizza Party)
নম্বর সিস্টেমের উপরে বেস করে এই গেম তৈরি হয়েছে। এছাড়া থাকছে গাণিতিক সমীকরণ। প্রি-স্কুল ও কিন্ডারগার্ডেনের শিশুদের জন্য আদর্শ এই গেম।

বোরিস দ্য ম্যাজিশয়ান (Boris The Magician)
কম্পিউটারের বেসিক স্কিলের জন্য এই গেম খুবই উপযোগী। মাউসের কার্সার সরানো থেকে শুরু করে বিভিন্ন স্কিল শিখতে এই গেম খেলা যাবে। বিভিন্ন বাক্সের উপরে ক্লিক করে কম্পিউটার সম্পর্কে বেসিক শিক্ষা পাবে।

লার্নিং দ্য শেপস (Learning the Shapes)
বিভিন্ন বস্তু আঁকার বিষয়ে জানা খুবই গুরুত্বপূর্ণ। যদিও বর্তমানে বিভিন্ন কিন্ডারগার্ডেন স্কুলে এ বিষয়ে শেখানো হয়। কিন্তু শিশুরা সব সময় স্কুলে থাকে না। তাই বাড়িতে অভ্যাস করার জন্য এই গেম সাহায্য করবে। এই গেমের মাধ্যমে বিভিন্ন শেপ বা আকৃতি আঁকা শিখতে পারবে পড়ুয়ারা।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই