• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

কার্ড পকেটে রেখেই হবে লেনদেন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২  

ডেবিট কার্ড পকেটে রেখে লেনদেন করার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংকগুলো এখন সব ধরনের কার্ডে নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তিতে স্পর্শবিহীন লেনদেন সেবা চালু করতে পারবে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ সম্প্রতি এক প্রজ্ঞাপনে এই সেবা চালুর অনুমোদন দিয়েছে। এত দিন ব্যাংকগুলোর ক্রেডিট কার্ডে এই সেবা দেওয়ার সুযোগ ছিল। এখন ডেবিট কার্ডেও এই সেবা মিলবে।

এনএফসি প্রযুক্তির কার্ডে ৪ সেন্টিমিটার দূরে কার্ড রেখে লেনদেন করা যাবে। তবে পিনসহ অন্যান্য নিরাপত্তাব্যবস্থা বহাল থাকবে। ফলে লেনদেনের জন্য কার্ড কারো হাতে অথবা পয়েন্ট অব সেলসে দিতে হবে না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এনএফসি প্রযুক্তিতে কার্ডের লেনদেন সহজ ও গতিশীল হওয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ধরনের সেবার ব্যবহার জনপ্রিয় হয়েছে। গ্রাহকের চাহিদা বিবেচনায় ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট ও প্রিপেইড কার্ডের লেনদেনেও এই প্রযুক্তির ব্যবহার করলে ইলেকট্রনিক লেনদেন বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

নির্দেশনায় বলা হয়, ইএমভি চিপ প্রযুক্তিসম্পন্ন ডেবিট ও প্রিপেইড কার্ডে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে লেনদেন পরিচালনা করা যাবে। ইএমভি চিপ হলো ইউরোপে, মাস্টারকার্ড ও ভিসার উদ্যোগে নির্মিত বিশেষ নিরাপত্তা বৈশিষ্ট্যসম্পন্ন চিপ। এনএফসি প্রযুক্তির মাধ্যমে ডেবিট ও প্রিপেইড কার্ডে প্রতিবার সর্বোচ্চ তিন হাজার টাকা লেনদেন করা যাবে। একই সঙ্গে এই লেনদেনে দুই স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থার বিধান শিথিল করা হয়েছে। তবে খুদে বার্তায় এ ধরনের প্রতিটি লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে গ্রাহককে জানাতে হবে। যেসব ব্যাংক এসব কার্ড দেবে, তারা এর মাধ্যমে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা নির্ধারণ করতে পারবে।

জানুয়ারি মাসে দেশে দেশে ডেবিট কার্ড ছিল ২ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার ৬৬৮টি। আর ক্রেডিট কার্ড ছিল ১৮ লাখ ৮৮ হাজার ৯২৩টি। এ ছাড়া প্রিপেইড কার্ড ছিল ১১ লাখ ৯৮ হাজার ৪৫২টি।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া