শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্থলের পাশাপাশি আকাশপথেও উড়বে এই গাড়ি

স্থলের পাশাপাশি আকাশপথেও উড়বে এই গাড়ি

যানজটে আটকে আছে সারি সারি গাড়ি। সময় মতো কর্মস্থলে পৌঁছাতে পারেন না অনেকেই। সেই সঙ্গে বসের ঝাড়ি খাওয়া আবার বেতন কাটা যাওয়া নানান ঝামেলা তো আছেই। বিশ্বের সব শহরে একই চিত্র। এই যানজট থেকে রক্ষা পেতে অনেক আগে থেকেই শুরু হয়েছে উড়ন্ত বাইক এবং গাড়ি নির্মাণের কাজ। অনেক সংস্থা নিয়ে এসেছে তাদের অত্যাধুনিক প্রযুক্তির এসব বাইক এবং গাড়ি।

এবার জার্মানের সংস্থা ফক্সওয়াগন মোটর আনছে উড়ন্ত চার চাকার গাড়ি। যেটি শুধু পিচঢালার পথেই নয়, আকাশ পথেও উড়বে মাইলের পর মাইল। বছরের শুরুতেই এমন খবর গোটা বিশ্বকে চমকে দিয়েছে। প্রতি বছর জানুয়ারি মাসে অটোমোবাইল শিল্পের দিকে তাকিয়ে থাকেন অটোপ্রেমীরা। নতুন নতুন গাড়ি, বাইকসহ বিভিন্ন যানবাহন আসে বাজারে।

অটোমোবাইল কোম্পানি আস্কা এমন একটি গাড়ি আনতে যাচ্ছে যা রাস্তার পাশাপাশি আকাশেও উড়তে সক্ষম। এটি একটি ৪ সিটের গাড়ি হবে। এই বৈদ্যুতিক গাড়ি টেক-অফ অ্য়ান্ড ল্যান্ডিং অর্থাৎ ই-ভোটেল গাড়িটি ৫ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স শো-তে দেখানো হবে। কোম্পানি এই গাড়ির একটি পূর্ণ আকারের প্রোটোটাইপ সংস্করণ উপস্থাপন করবে, যা একটি বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি একটি কোয়াডকপ্টার।

চার আসনের বৈদ্যুতিক গাড়িটিতে ভোটেল টেকঅফ ও ল্যান্ডিং ও সোটোল অর্থাৎ শর্ট টেকঅফ ও ল্যান্ডিংয়ের কৌশল দেখা যাবে। এর রেঞ্জ বাড়ানোর জন্য এটি লিথিয়াম-আয়ন ব্যাটারি ও বৈদ্যুতিক মোটরসহ একটি সম্পূর্ণ বৈদ্যুতিক সিস্টেম পাবে। এর রেঞ্জ ৪০০ কিমি পর্যন্ত হতে পারে। এর সর্বোচ্চ উড়ন্ত গতি ঘণ্টায় ২৪০ কিলোমিটার হতে পারে। এবং ৪০০ কিলোমিটার পর্যন্ত ফ্লাইট রেঞ্জ। ২০২৩ সালেই বাজারে আসতে পারে গাড়িটি, তেমনই আভাস দিচ্ছে সংস্থাটি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই