শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন শুধুই রোনালদোর

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন শুধুই রোনালদোর

কিছুদিন আগে শেষ হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পাঁচ গোল করে ইরানের আলি দাইকে ছুঁয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বকাপ বাছাইপর্বে ফিরে আবারো গোল করলেন তিনি। এর মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটা একান্তই নিজের করে নিলেন সিআর সেভেন।

বুধবার রাতে বিশ্বকাপ বাছাইয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ দিকে সমতাসূচক গোলটি করে এককভাবে চূড়ায় উঠে বসেন পর্তুগাল অধিনায়ক। এরপর অতিরিক্ত সময়ে করেন আরো একটি গোল।

জুন-জুলাইয়ে হওয়া ইউরোয় সর্বোচ্চ পাঁচ গোল করার পথে বেশ কয়েকটি কীর্তি গড়েন রোনালদো। এর মাঝে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে ফ্রান্সের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে জোড়া গোল করে ইরানের কিংবদন্তি ফুটবলার দাইয়ের ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করেছিলেন তিনি।

প্রতিযোগিতাটির শেষ ষোলোয় দল ছিটকে পড়ায় রেকর্ডটি একার করে নেয়ার জন্য রোনালদোকে অপেক্ষায় থাকতে হয়। তবে সেই প্রতীক্ষা দীর্ঘ হলো না মোটেও।

আইরিশদের বিপক্ষে ম্যাচে দলের অতি প্রয়োজনের মুহূর্তে ৮৯তম মিনিটে হেড থেকে গোল করে দাইকে ছাপিয়ে যান রোনালদো। এরপর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে আরেকটি হেডে দলের জয় নিশ্চিত করেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে পর্তুগিজ অধিনায়কের গোল এখন ১১১টি।

১৯৯৩-২০০৬ সালের ক্যারিয়ারে ১৪৯ ম্যাচে ১০৯ গোলের রেকর্ডটি গড়েছিলেন দাই। ১৮০তম ম্যাচ খেলতে নেমে তাকে ছাড়িয়ে গেলেন সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডে ফের যোগ দেওয়া রোনালদো।

পুরুষ ফুটবলের আন্তর্জাতিক অঙ্গনে ৯০ এর বেশি গোল আছে কেবল দাই ও রোনালদোর। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (১৪), ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ (২১) গোলের রেকর্ডও তার দখলে।

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রোনালদো ক্লাব ফুটবলের সেরা এই প্রতিযোগিতায়ও রেকর্ড গোলদাতা।

দৈনিক বগুড়া