• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৭ ১৪২৮

  • || ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আজ থেকে শুরু অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

ওয়েস্ট ইন্ডিজে আজ থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ১৪তম আসর। যেখানে শিরোপার জন্য চার গ্রুপে ভাগ হয়ে লড়াইয়ে নামবে ১৬ দল। করোনা সতর্কতায় এবারের আসরে অংশ নিচ্ছে না নিউজিল্যান্ড। অন্যদিকে ভিসা জটিলতায় আফগানিস্তানের পৌঁছাতে দেরি হওয়ায় সূচিতে এসেছে কিছুটা পরিবর্তন।

প্রতি দুই বছর পরপর যুব বিশ্বকাপ আয়োজন করা হয়, যেটা বলা যায় তারুণ্যের স্বপ্ন জয়ের মঞ্চ। সবশেষ দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। শিরোপা ধরে রাখার লক্ষ্যে এবারও অংশ নিচ্ছে টাইগার যুবারা।

দুই বছর পর ১৪তম যুব বিশ্বকাপে লেগেছে ক্যালিপসো সুর। ক্যারিবীয় অঞ্চলের চার দ্বীপ রাষ্ট্র অ্যান্টিগা, গায়ানা, সেইন্ট কিটস ও ত্রিনিদাদে অনুষ্ঠিত হবে এবারের সব ম্যাচ। করোনা সতর্কতায় টুর্নামেন্ট থেকে নিউজিল্যান্ড সরে দাঁড়ালে তাদের পরিবর্তে সুযোগ পায় স্কটল্যান্ড।

বাংলাদেশ আছে গ্রুপ 'এ' তে। টাইগারদের প্রতিপক্ষ ইংল্যান্ড, আরব আমিরাত ও কানাডা। ভারত, দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডা আছে বি গ্রুপে। গ্রুপ সি-তে পাকিস্তান, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি। ডি গ্রুপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড।

১৯৮৮ সালে শুরু হয়েছিল অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। প্রথম আসরের চ্যাম্পিয়ন স্বাগতিক অস্ট্রেলিয়া। দ্বিতীয় বিশ্বকাপ অনুষ্ঠিত হয় আরো ১০ বছর পর, দক্ষিণ আফ্রিকায়। এখন পর্যন্ত এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি ৪ শিরোপা ভারতের। এছাড়া অস্ট্রেলিয়া ৩, পাকিস্তান ২ এবং ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ একবার করে শিরোপা জিতেছে।

উদ্বোধনী দিনে গায়ানায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এভারেস্ট ক্রিকেট ক্লাবে দিনের অন্য ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি স্কটল্যান্ড। ৪৯ ম্যাচের আসরের ফাইনাল পাঁচ ফেব্রুয়ারি অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া