শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মেসির বাইসাইকেলে মাতল দুনিয়া

মেসির বাইসাইকেলে মাতল দুনিয়া

শটটি নেওয়ার সময় সাইকেলের প্যাডেল মারার মতো মনে হয়। কেউ কেউ একে কাঁচি চালানোর সঙ্গেও তুলনা করেন। ঠিক কবে প্রথম এই শট ফুটবলের সৌন্দর্যের অংশ হয়ে গেল, সেটা হলফ করে বলা মুশকিল। এই শটকে কেউ বলেন ওভারহেড কিক, আবার সিজর্স কিকও।যার মোহে সবাই পড়ে। সর্বশেষ যেমন ক্লেরমোঁর বিপক্ষে লিওনেল মেসি করে দেখালেন।

মৌসুমের প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষকে পেয়ে রীতিমতো গোল উৎসবে মাতে পিএসজি। ক্লেরমোঁর মাঠ থেকেই ৫-০ গোলের জয় নিয়ে ফেরে বর্তমান চ্যাম্পিয়নরা। যে জয়ে মেসির বাইসাইকেল নিয়েই যত আলোচনা। প্যারিসের গি পেরিয়ে বিশ্ব ফুটবল মাতে কিকটি নিয়ে।

অবশ্য মেসির এই বাইসাইকেল দেখেও অবাক হননি পিএসজি কোট গালতিয়ের, 'এটাই লিও। এর চেয়ে বেশি কিছু বলার দরকার নেই। আমি জানি সে কী করতে পারে। ম্যাচের পর নিজের ইনস্টাগ্রামে কয়েকটি ছবি পোস্ট করেন মেসি। এ দিনকার ম্যাচের ছবিগুলোতে স্ত্রী রোকোজ্জু ইমো বসিয়ে করেছেন মন্তব্য। বন্ধু ও সতীর্থ সার্জিও আগুয়েরো লিখেছেন, 'ভালো পা।' এরপর অ্যাডিডাসের মন্তব্য এমন, 'নতুন মৌসুম, নতুন বুট, একই লিও।'

যে বাইসাইকেল নিয়ে এই ২০২২ সালে এসে এত কথা। তার যাত্রা কিন্তু বহু আগে। যুগে যুগে অনেকেই এই কৌশল রপ্ত করেছেন। গোলের হাতিয়ার বানিয়েছেন দলের দুঃসময়েও। জানা যায়, চিলি-পেরুর শ্রমিকরা ফুটবল খেলার সময় এই শট প্রথম আবিস্কার করেন। সেটা উনিশ শতকের শুরুর দিকে। এরপর শটটিতে বেশ জনপ্রিয় করে তোলেন ব্রাজিলের লিওনিদাস ও পেলে। আধুনিক ফুটবলে এনজো ফ্রান্সেকোলি, রোনালদিনহো, ওয়েন রুনি, ইব্রাহিমোভিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করেছেন। যে তালিকায় সর্বশেষ যোগ হলো মেসির নাম। ক্যারিয়ারে এটাই তাঁর প্রথম বাইসাইকেল গোল।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম 'ক্লারিন' জানিয়েছে, মেসির ক্যারিয়ারে এটাই প্রথম চিলিয়ান গোল। চিলিয়ান গোল বলতে তারা পুরোনো ইতিহাসটাই মনে করিয়ে দেয়। উরুগুয়ের কিংবদন্তি লেখক এদুয়ার্দো গালেনা তাঁর 'সকার ইন সান অ্যান্ড শ্যাডো' বইয়ে লেখেন, এই মুভটা আবিস্কার করেন চিলির রামন উনজাগা। যদিও কবে শট নেন তিনি, এটা জানা যায়নি। আর উনজাগাকে সম্মান জানাতে চিলির এল মোরো স্টেডিয়ামেও একটি বাইসাইকেল গোলের ভাস্কর্য নির্মাণ করা হয়। যদিও এ নিয়ে বিতর্ক রয়েছে। উনজাগার আগেও নাকি এই শট নিয়েছেন একজন। যে তথ্য জানান পেরুর ঐতিহাসিক হোর্হে বাজাদ্রে। পেরুর কাল্লাও বন্দরের চালাচো নামের এক আফ্রিকান বংশোদ্ভূত ১৮৯২ সালের আগেই এই শট নিয়েছিলেন।

ক্লারিন প্রতিবেদনের আরেক অংশে বলেছে, মেসির বাকি রইল কেবল কর্নার কিক থেকে সরাসরি গোল করা। এরই মধ্যে তিনি বাঁ পায়ে, ডান পায়ে, মাথা দিয়ে, বুক দিয়ে এমনকি হাত দিয়েও গোল করেছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই