শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাফ নারী চ্যাম্পিয়নশিপ : সাবিনাদের চোখ ফাইনালে

সাফ নারী চ্যাম্পিয়নশিপ : সাবিনাদের চোখ ফাইনালে

সাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আজ ভুটানের মোকাবিলা করবে বাংলাদেশ। কলম্বোর দশরথ স্টেডিয়ামে বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর ১টা ১৫ মিনিটে। সাফ ফুটবলের ইতিহাসে ভুটানের কাছে কখনো হারেনি বাংলাদেশ। পাঁচ আসরে এ পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুদল।

তিন ম্যাচে বাংলাদেশের জয়গুলো যথাক্রমে ৯-০, ১-০ ও ২-০ গোলের। সর্বশেষ জয়টি ২০১৯ সালে নেপালের বিরাটনগরে পাওয়া। এখন পর্যন্ত টানা তিন ম্যাচ জিতে দারুণ ফর্মে আছে বাংলাদেশ। মালদ্বীপকে সাবিনারা হারিয়েছে ৩-০ গোলে। এরপর পাকিস্তানকে উড়িয়ে দেয় ৬-০ ব্যবধানে। গ্রুপের শেষ ম্যাচে টুর্নামেন্টের পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়েছে ৩-০ গোলে। অন্যদিকে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে নেপালের কাছে ৪-০ গোলে হারে ভুটান। তিন দলের বি গ্রুপে তারা দ্বিতীয় সেরা দল হয় শ্রীলঙ্কার বিপক্ষে ৫-০ গোলে জিতে।

পরিসংখ্যান কিংবা শক্তিমত্তায় এগিয়ে থাকলেও বাংলাদেশ দল ভুটানকে খাটো করে দেখছে না। বরং নিজেদের পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে আসরের ফাইনালে উঠতে চায় ছোটনের দল। জাতীয় দলের ডিফেন্ডার শিউলি আজিম বলেন, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমাদের যে ডিটারমিনেশন ছিল আমরা সেটা করতে পেরেছি। এ জন্য আমাদের যা উল্লাস করার মাঠেই করেছি। আমাদের আর উল্লাস নেই। আমাদের পুরোপুরি ফোকাস হচ্ছে সেমিফাইনাল। আর সেমিফাইনাল আমাদের কাছে ফাইনালে যাওয়ার অনেক ইমপরট্যান্ট ম্যাচ। দলের ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না বলেন, আমাদের মেইন টার্গেট ছিল সেমিফাইনাল। তবে আমরা বরাবরই বলে আসছি ফাইনালে উঠব। এখন সেটাই আমাদের লক্ষ্য। ভুটানও ভালো টিম। কোনো টিমকে ছোট করে দেখার নাই। তো আমরা আগে যে ম্যাচগুলো খেলেছি তারই ধারাবাহিকতা রেখে একইভাবে খেলে ভালো একটা ম্যাচ উপহার দিয়ে জিততে চাই।

এদিকে এতদিনের পরিশ্রমের ফল তুলতে উন্মুখ বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, গ্রুপ পর্বে আমরা যেটা চেয়েছিলাম, তা পূরণ হয়েছে। কিন্তু যে লক্ষ্য নিয়ে আমরা নেপালে এসেছি, তা এখনো পূরণ হয়নি। ২০১৬ সাল থেকে এই মেয়েদের নিয়ে কাজ করছি। তাদের গড়ে তুলছি। এতদিনের ত্যাগ ও পরিশ্রমের ফল এবার তুলতে হবে।

ভুটানের বিপক্ষে ম্যাচে একচুলও ছাড় দিতে চান না বলে জানিয়েছেন বাংলাদেশ দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু। ম্যাচ বাই ম্যাচ খেলে জয় নিয়ে এগিয়ে যাওয়াই মূল লক্ষ্য বলে জানিয়েছেন তিনি, আমরা ভারতের বিপক্ষে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছি। এটা নিয়ে আমরা আনন্দিত। তবে এই আনন্দ আমরা মাঠেই সীমাবদ্ধ রেখেছি। আমরা ভারতের বিপক্ষে জয়ের কথা ভুলে অনুশীলনে নেমেছি। ভুটানের বিপক্ষে আমরা ভারতের মতোই খেলতে চাই। তিনি যোগ করেন, কোনো দলকেই সহজ ভাবে নেয়ার সুযোগ নেই। ভুটান নিজেদের খেলাটা খেলেই যোগ্যতার প্রমাণ দিয়ে সেমিফাইনালে উঠেছে। তাদের বিপক্ষে আমরা একচুলও ছাড় দিব না।

মেয়েদের সাফের গত পাঁচ আসরে প্রতিপক্ষের জালে মাত্র তিনবার গোল দিয়েছে ভুটান। এ দলটি গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৫-০ গোলে হারিয়েছে। এর আগে কখনোই ভুটান প্রতিপক্ষকে এক ম্যাচে ৫ গোল দেয়নি। এমনকি কখনোই ওঠেনি মেয়েদের সাফের সেমিফাইনালে। ভুটানের এমন সাফল্যের পেছনের বড় কারিগর তাদের দক্ষিণ কোরিয়ান কোচ কিউং সুক হং। শুধু তাই নয়, এবারের আসরের একমাত্র নারী ফুটবল কোচও তিনি। আন্তর্জাতিক ফুটবলে ভুটানের মেয়েদের পথচলা ১২ বছরের। এই এক যুগে ভুটানের হাই প্রোফাইল কোচ হং। দক্ষিণ কোরিয়া জাতীয় দলের সাবেক ডিফেন্ডার খেলেছেন ২০০৩ যুক্তরাষ্ট্র বিশ্বকাপে। চারবার এশিয়ান কাপ ও তিনবার এশিয়ান গেমসে খেলেছেন তিনি। কোরিয়ার হয়ে সব মিলিয়ে ৪৬টি ম্যাচে খেলেছেন হং। দুবার কোরিয়ান মেয়েদের ফুটবল লিগে চ্যাম্পিয়ন হয়েছেন। তিনবার হয়েছেন রানার্সআপ। তিনবার জেতেন সেরা ফুটবলারের পুরস্কার।

সাফ নারী চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ভারতকে হারিয়েও বেশ সতর্ক বাংলাদেশ। টুর্নামেন্টের সেরা দল ও বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে ৩-০ গোলে পরাজিত করেছে সাবিনা খাতুনরা। তারপরও ফাইনালে আরো শক্তি নিয়েই বাংলাদেশের পথ রোধ করে দাঁড়াতে পারে উপমহাদেশের শক্তিশালী দল ভারত।

এছাড়া বি গ্রুপ থেকে শেষ চারে আসন নিশ্চিত করা ভুটানকেও বেশ দক্ষ প্রতিপক্ষ হিসেবে ভাবা হচ্ছে। যে কারণেই সবার এমন সতর্কতা। ভারতের বিপক্ষে জয়ের আনন্দের জোয়ারে গা ভাসিয়ে দিতে চায়নি টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে বাংলাদেশের খেলোয়াড়রা। যে কারণে ভারতের বিপক্ষে বড় একটি জয় পাবার পরও বিশ্রামে না গিয়ে যথারীতি অনুশীলন সেরেছে কোচ গোলাম রাব্বানি ছোটনের শিষ্যরা। প্রতিদিনের মতো আর্মি হেডকোয়ার্টার্স মাঠে অনুশীলনে ঘাম ঝড়িয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। বেশ ফুরফুরে মেজাজেই দ্বিগুণ উৎসাহ নিয়ে অনুশীলন করতে দেখা গেছে সাবিনাদের।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু