শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভারতের এক সিরিজেই ওয়ানডে র‍্যাংকিংয়ের এত ওলটপালট!

ভারতের এক সিরিজেই ওয়ানডে র‍্যাংকিংয়ের এত ওলটপালট!

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি পুরো ওলটপালট করে দিয়েছে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের (দলীয়) তালিকা। সিরিজটি শুরুর আগে র‍্যাংকিংয়ের ১ নম্বরে ছিল নিউজিল্যান্ড। সেই নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে চার থেকে এক নম্বরে উঠে গেছে রোহিত শর্মার ভারত। আর নিউজিল্যান্ড এক থেকে নেমে গেছে চার নম্বরে! সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ইংল্যান্ড আগের মতোই ২ নম্বরে আছে, অস্ট্রেলিয়া তিনে।

এ তো সিরিজ শেষের অবস্থা। ওলটপালটের মজার খেলাটা চলে সিরিজের মাঝপথে। সিরিজের প্রথম ম্যাচ জিতেই অস্ট্রেলিয়াকে ধরে ফেলে ভারত। দ্বিতীয় ম্যাচ জিতে অসিদের টপকে রোহিতের ভারত উঠে আসে ৩ নম্বরে! বিপরীতে টানা দুই ম্যাচ হেরে শীর্ষস্থান হারায় নিউজিল্যান্ড। ভারতের কাঁধে চেপে শীর্ষস্থানে উঠে যায় ইংল্যান্ড! নিউজিল্যান্ডের জায়গা হয় দুইয়ে। তবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত-তিন দলেরই তখন রেটিং পয়েন্ট ছিল সমান ১১৩ করে। ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে ছিল ইংল্যান্ড, দুইয়ে নিউজিল্যান্ড, তিনে ভারত। ভারতকে জায়গা ছেড়ে দিয়ে অস্ট্রেলিয়া নেমে যায় ৪ নম্বরে।

ইন্দোরে সিরিজের শেষ ম্যাচের আগে সমীকরণটা ছিল এমন-নিউজিল্যান্ড, ভারত, যেই জিতুক ইংল্যান্ডকে টপকে তারাই উঠবে শীর্ষে। তো গত পরশু ম্যাচটা ৯০ রানে জিতে এক নম্বর দখল করেছে ভারত। ইংল্যান্ড নেমে গেছে দুইয়ে। বিশাল হারের মধ্য দিয়ে হোয়াইটওয়াশ লজ্জার পাশাপাশি নিউজিল্যান্ড চারে নেমে গেছে। তার ফায়দা তুলে অস্ট্রেলিয়া আবার আগের তিনে উঠে এসেছে।

বোঝাই যাচ্ছে অবস্থানের দিক থেকে এক, দুই, তিন, চার হলেও রেটিং পয়েন্টে ৪ দলের লড়াইটা হাড্ডাগাড্ডি। শীর্ষে উঠা ভারতের রেটিং দাঁড়িয়েছে ১১৪। ইংল্যান্ড আগের মতোই ১১৩ নিয়ে দুইয়ে। ১১২ রেটিং নিয়ে অস্ট্রেলিয়া তিনে। চারে নামা নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট এখন ১১১। তালিকার বাকি দলগুলোর অবস্থান আগের মতোই আছে—পাঁচ নম্বরে পাকিস্তান (১০৬ রেটিং পয়েন্ট), ছয়ে দক্ষিণ আফ্রিকা (১০০), সাতে বাংলাদেশ (৯৫), আটে শ্রীলঙ্কা (৮৮), নয় নম্বরে আফগানিস্তান (৭১), দশে ওয়েস্ট ইন্ডিজ (৭১)। পরের স্থানগুলোতে যথাক্রমে ইংল্যান্ড, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, নামিবিয়া, নেদারল্যান্ডস।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই