মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

নেই কোনো পুরুষ আম্পায়ার, মেয়েরাই সামলাবে মেয়েদের বিশ্বকাপ

নেই কোনো পুরুষ আম্পায়ার, মেয়েরাই সামলাবে মেয়েদের বিশ্বকাপ

দুই সপ্তাহেরও কম সময় বাকি। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারে নারীদের এই বিশ্বকাপের নতুন এক সংযোজন ঘটাতে যাচ্ছে আইসিসি। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ পরিচালনা করবেন নারী আম্পায়াররা। কোনো পুরুষ আম্পায়ারকে দায়িত্ব দেয়া হয়নি এবারের বিশ্বকাপে।

এর আগে মেয়েদের বিভিন্ন প্রতিযোগিতায় পুরুষ আম্পায়ারদের উপর দায়িত্ব দেওয়া হতো। মাঝেমধ্যে কিছু নারী আম্পায়ার অবশ্য থাকতেন। এবার শুধুই নারী আম্পায়ারদের দিয়ে ম্যাচ পরিচালনা করাতে চাচ্ছে আইসিসি।

মোট ১৩ জনকে রাখা হয়েছে ম্যাচ পরিচালনার দায়িত্বে। এর মধ্যে ১০ জন আম্পায়ার এবং ৩ জন ম্যাচ রেফারি। আইসিসি জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেন, ‘আমরা কি ভাবছি তার পরিচয় এই সিদ্ধান্ত। আমরা চাই ছেলে এবং মেয়েরা সমান সুযোগ পাক। সে দিকেই এগিয়ে যাচ্ছি আমরা। সারা বিশ্বে আমরা নারী আম্পায়ারদের বেশি করে সুযোগ দিতে চাই।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার খেলা পরিচালনায় থাকবেন এমন ৭ জন অফিসিয়াল রয়েছেন। আইসিসির নারী ক্রিকেটের ম্যানেজার স্নেহাল প্রধান বলেন, ‘আগামী প্রজন্ম দেখছে যে শুধু ক্রিকেটার হয়ে ওঠা নয়, আরও অনেক ধরনের ক্যারিয়ারের সুযোগ রয়েছে। এমন সুযোগ যা বিশ্বকাপের সঙ্গে নাম জুড়ে দিতে পারে।’

নারী আম্পায়ারদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ ক্লেয়ার পোলোসাক। তিনি ২০১৬ সাল থেকে নারীদের সব বিশ্বকাপের অংশ ছিলেন। আম্পায়ারদের তালিকায় সবচেয়ে কনিষ্ঠ অ্যানা হ্যারিস। মাত্র ২৪ বছর বয়স তার। এমন বড় প্রতিযোগিতায় প্রথমবার দেখা যাবে তাকে। ভারত থেকে থাকবেন ম্যাচ রেফারি গন্দিকোটা সর্বা লক্ষ্মী। আম্পায়ার থাকবেন দু’জন, বৃন্দা রথী এবং জননী নারায়ণ।

কেপটাউনে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে ১০ ফেব্রুয়ারি শুরু হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই গ্রুপের বাকি তিনটি দল অস্ট্রেলিয়া, বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। প্রতিটি গ্রুপের সেরা দু’টি দল শেষ চারে উঠবে। দু’টি সেমিফাইনাল ম্যাচ ২৩ ও ২৪ ফেব্রুয়ারি। ফাইনাল ২৬ ফেব্রুয়ারি। গ্রুপের তিনটি ম্যাচই কেপ টাউনে।

ভারত প্রথম ম্যাচেই মুখোমুখি হবে পাকিস্তানের। পার্লে ম্যাচটি অনুষ্ঠিত হবে ১২ ফেব্রুয়ারি। ভারতের গ্রুপে পাকিস্তান ছাড়াও রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, আয়ারল্যান্ড।

দৈনিক বগুড়া

শিরোনাম:

তিন দিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
সারিয়াকান্দিতে জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত
দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ধেয়ে আসছে ঝড়-বৃষ্টি
শেরপুরে ফিলিং স্টেশনে দুই লাখ টাকা জরিমানা; ২ জন আটক
সোনাতলায় রেল স্টেশনে উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে মতবিনিময় সভা
সারিয়াকান্দিতে চায়না ম্যাজিক জাল ধ্বংস করলো উপজেলা প্রশাসন
বগুড়ার সান্তাহারে ফেন্সিডিলসহ মাদক কারবারি গ্রেপ্তার
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা
বগুড়ায় ৪৭ কোটির অধিক টাকা ব্যয়ে করতোয়া নদী পুন: খনন কাজ শুরু
গাবতলীতে উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত
বগুড়ার কাহালুতে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন
শাজাহানপুরে করতোয়া নদী পুন:খনন কাজের উদ্বোধন করেন নান্নু এমপি