শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আর্সেনালের হার, মাঠে না নেমেই ‘হ্যাটট্রিক’ চ্যাম্পিয়ন ম্যানসিটি

আর্সেনালের হার, মাঠে না নেমেই ‘হ্যাটট্রিক’ চ্যাম্পিয়ন ম্যানসিটি

এক ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। সে লক্ষ্যে আজ চেলসির বিপক্ষে ম্যাচটিকেই লক্ষ্য বানিয়ে নিয়েছিলো সিটির সমর্থকরা। কিন্তু লক্ষ্য পূরণে মাঠের নামার আগেই ইংলিশ প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়নশিপের গৌরব অর্জন করে ফেরলো পেপ গার্দিওলার শিষ্যরা।

কারণ, শনিবার রাতে নটিংহ্যাম ফরেস্টের মাঠে গিয়ে নিজেদের ভরাডুবি ঘটিয়েছে দ্বিতীয় স্থানে থাকা আর্সেনাল। লিগের শেষ মুহূর্তে এসে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে আর্সেনাল নটিংহ্যামের কাছে হেরে গেছে ১-০ গোলে। এই পরাজয়ের পরই গানারদের শিরোপা জয়ের সব সম্ভাবনা শেষ হয়ে গেলো। লিগে তাদের বাকি আছে আর মাত্র একটি ম্যাচ। ম্যানসিটি মাঠে নামার আগেই আর্সেনালের সঙ্গে পয়েন্টের ব্যবধান ৪ পয়েন্টের।

মাইকেল আর্তেতার শিষ্যরা শেষ ম্যাচে জয় পেলে এবং ম্যানসিটি বাকি তিন ম্যাচে হারলেও গার্দিওলার শিষ্যদের আর পেছনে ফেলতে পারবে না আর্সেনাল। সুতরাং, টানা তৃতীয়বারের মত ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে গেলো ম্যানচেস্টার সিটির।

৩৫ ম্যাচ শেষে ম্যানসিটির পয়েন্ট ৮৫। ৩৭ ম্যাচ শেষে আর্সেনালের পয়েন্ট ৮১। গানারদের হারিয়ে প্রিমিয়ার লিগে টিকে থাকার রসদ পেয়েছে নটিংহ্যাম ফরেস্ট। ৩৭ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে তারা রয়েছে ১৬তম স্থানে।

১৭তম স্থানে থাকা এভার্টনের পয়েন্ট ৩৩। এখানেও ৪ পয়েন্টের ব্যবধান। যদিও লিডসের পয়েন্ট ৩১ এবং তাদের বাকি রয়েছে দুই ম্যাচ। শেষ দুই ম্যাচ লিডস জিতে গেলে নটিংহ্যামের সঙ্গে একটা সংঘাত বাধতে পারে। এ জায়গায় গোল ব্যবধানে এগিয়ে রয়েছে লিডসই।

অথচ মাত্র দুই মাস আগেও ম্যানসিটির চেয়ে ৮ পয়েন্ট এগিয়েছিলো আর্সেনাল। তখনই তাদেরকে সবাই ধরে নিয়েছিলো, দীর্ঘদিন পর এবার শিরোপা জিততে যাচ্ছে গানাররা। কিন্তু কে জানতো এতটা বাজেভাবে মৌসুম শেষ হবে তাদের! একের পর এক ম্যাচ ড্র করে পয়েন্ট হারিয়েছে। এরপর ম্যানসিটির কাছে পরাজয়ের পর আরও কয়েকটা ম্যাচে হেরেছে। সব মিলিয়ে ৮ পয়েন্টের ব্যবধান তো ঘুচে গেছেই বহু আগে, বরং ম্যানসিটির সামনে এখন ১০-১১ পয়েন্টে এগিয়ে থেকে মৌসুম শেষ করার সম্ভাবনা দেখা দিয়েছে।

নটিংহ্যামের বিপক্ষে ম্যাচের পর হতাশ আর্সেনাল কোচ মাইকেল আর্তেতা বলেন, ‘ম্যানসিটিকে আমি অভিনন্দন জানাচ্ছি। তারাই এখন চ্যাম্পিয়ন। তারাই জয়ের দাবিদার।’ দর্শক-সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে তিনি বলেন, ‘আমি সমর্থকদের কাছে ক্ষমা চাচ্ছি। কারণ, তাদের মনে আমরাই শিরোপা জয়ের বিশ্বাস জাগিয়ে তুলেছিলাম। কিন্তু খুব অল্প সময়ের মধ্যে আমরা সব হারিয়ে ফেলেছি। এই ব্যর্থতার পূর্ণ দায় আমার।’

নটিংহ্যামের হোম ভেন্যু দ্য সিটি গ্রাউন্ডে নিজেদের শিরোপা স্বপ্ন শেষবারের মত টিকিয়ে রাখতে মাঠে নেমেছিলো আর্সেনাল। নটিংহ্যামকে হারাতে পারলে ম্যানসিটির ওপর চাপটা ধরে রাখতে পারতো তারা। কিন্তু ম্যাচের ১৯তম মিনিটেই গোল হজম করে বসে আর্সেনাল। নটিংহ্যামের হয়ে গোল করে গানারদের স্বপ্ন ধূলিস্যাৎ করে দেন তাইওই আয়ওনি।

ম্যাচের বাকি সময়ে পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে খেললেও নটিংহ্যামের জালে আর বল প্রবেশ করাতে পারেনি গানাররা। পুরো ম্যাচে বলতে গেলে কোনো বলই আর পায়নি স্বাগতিকরা। পরিসংখ্যানে তাকালেই দেখা যায় কতটা প্রভাব বিস্তার করে খেলেছে গ্যাব্রিয়েল হেসুসরা।

৮২ ভাগ বলের দখল ছিল আর্সেনালের। নটিংহ্যামের দখলে ছিল কেবল ১৮ ভাগ বল। তবুও, বাস পার্ক করা ডিফেন্স দিয়ে আর্সেনালের মুহুর্মুহু আক্রমণ ঠেকিয়ে দেন স্বাগতিক ডিফেন্ডাররা। শেষ পর্যন্ত গোলছাড়াই পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়ে আর্সেনালকে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু