শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভারত-শ্রীলঙ্কা মুখোমুখি হচ্ছে আজ

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভারত-শ্রীলঙ্কা মুখোমুখি হচ্ছে আজ

দেখতে দেখতে শেষ হয়ে এলো দিন। ছয় দল নিয়ে শুরু হওয়া এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এখন কেবল দুটি দল ভারত ও শ্রীলঙ্কা। রোববার রাতেই এক দল মাতবে শিরোপা জয়ের উল্লাসে, আরেক দল কাঁদবে স্বপ্নভঙ্গের বেদনায়। কলম্বোর আর প্রেমাদাসায় হবে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার শিরোপা লড়াই। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

হেড টু হেডে নজর রাখলে দেখা যাবে এর আগে এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কা মোট ২২ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১১ বার জিতেছে ভারত এবং শ্রীলঙ্কার জয়ও ১১ ম্যাচে। গত বছরের এশিয়া কাপের সুপার ফোরে ভারতকে হারিয়েছিল শ্রীলঙ্কা। এ বছর সেই হারের বদলা নিয়েছে টিম ইন্ডিয়া। সাম্প্রতিক ফর্ম বিবেচনায় শ্রীলঙ্কা থেকে অনেকটা এগিয়ে ভারত। চলতি এশিয়া কাপে এখনও কোনো ম্যাচে হারেনি রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। ফাইনালেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া ভারত। যদিও কাজটা সহজ হবে না, ভারতের জন্য। কারণ বড় মঞ্চে শিরোপার কাছে গিয়েও এর আগে অনেকবার খেই হারিয়েছে ভারত।

চলতি এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচে বোলাররা দুর্দান্ত বোলিং করলেও লঙ্কান ব্যাটাররা পারেনি নামের প্রতি ‍সুবিচার করতে। তবে ফাইনালেও এমন ঘটনার পুনরাবৃত্তি চায় না লঙ্কানরা। অন্তত পাকিস্তানের বিপক্ষে ম্যাচে সেই বার্তাই দিয়েছেন ব্যাটাররা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কোহলি-বুমরাহদের মতো তারকাদের বিশ্রাম দিলেও, ফাইনালে পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামবে ভারত। যদিও অলরাউন্ডার অক্ষর প্যাটেলের খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তার পরিবর্তে দলে সুযোগ পেতে পারেন ওয়াশিংটন সুন্দর। চোট নিয়ে দুশ্চিন্তায় আছে স্বাগতিক শ্রীলঙ্কাও। মহেশ থিকসানার খেলা নিয়ে আছে শঙ্কা। থিকশানার পরিবর্তে দলে নেওয়া হয়েছে অফব্রেক স্পিনার সাহান আরাশিগেকে। চলমান আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন থিকশানা। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিনি সাত নম্বরে আছেন। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে প্রতিপক্ষকে চাপে রাখার বেশ ভূমিকা ছিল এই স্পিনারের।

মেগা ফাইনালে দুশ্চিন্তার নাম বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এই ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৮০-৯০ শতাংশ। দুপুর সাড়ে তিনটায় খেলা শুরু। তবে দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিয়ম অনুযায়ী, অন্তত ২০ ওভার করে খেলতে হবে দুই দলকে। সোমবার থাকছে রিজার্ভ ডে। আর রিজার্ভ ডেতেও খেলা না হলে দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে। এই ম্যাচের টস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বৃষ্টি আইনের কথা মাথায় রেখে টসে বিজয়ী দল আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিতে পারে। কারণ জটিল সমীকরণ মাথায় নিয়ে পরে ব্যাটিং করাটা বেশ কঠিন হবে। একদিকে বিশ্বকাপের আগে এশিয়া কাজ জিতে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে মরিয়া ভারত। অন্যদিকে লঙ্কানদের চাওয়া শিরোপা ধরে রাখা। সবমিলিয়ে জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

ভারত সম্ভাব্য একাদশ--- রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, ইষান কিষান, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

শ্রীলঙ্কা সম্ভাব্য একাদশ--- দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রম, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, দুনিথ ভেল্লালাগে, সাহান আরাশিগেকে, কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই