বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

রাজার রেকর্ডে লড়াইয়ে টিকে থাকল জিম্বাবুয়ে

রাজার রেকর্ডে লড়াইয়ে টিকে থাকল জিম্বাবুয়ে

সংগৃহীত

বাছাইপর্বে দাপুটে ক্রিকেট খেলেও শেষ পর্যন্ত ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেনি জিম্বাবুয়ে। এবার শঙ্কা জেগেছে আগামী টি-২০ বিশ্বকাপে সুযোগ পাবে কিনা। এই শঙ্কাটা আরো জোরালো হয় চূড়ান্ত পর্বে উগান্ডার কাছে ৫ উইকেটে হেরে যাওয়ায়। 

সোমবার অবশ্য রুয়ান্ডাকে উড়িয়ে দিয়ে শঙ্কাটা কমিয়ে এনেছে জিম্বাবুয়ে। প্রতিপক্ষকে ১৪৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে আফ্রিকা অঞ্চল থেকে টি-২০ বিশ্বকাপে সুযোগ পাওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে তারা। 

শক্তি-সামর্থ্যে অনেক পেছনে থাকা উগান্ডার কাছে হারের জ্বালা আজ দুর্দান্তভাবে মিটিয়েছে জিম্বাবুয়ে। রুয়ান্ডার বিপক্ষে রানের হিসেবে নিজেদের সবচেয়ে বড় জয় পেয়েছে তারা। ১৪৪ রানের জয়ের কাজটা করতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক সিকান্দার রাজা। 

টস হেরে ব্যাটিংয়ে নেমে রাজার ৫৮ ও তাদিওয়ানাশে মারুমানির ৫০ রানের সৌজন্যে ৪ উইকেটে ২১৫ রান পায় জিম্বাবুয়ে। বিশাল এই সংগ্রহে অবশ্য পাঁচে নামা রায়ান বার্লের ২১ বলে ৪৪ রানের ঝোড়ো ইংনিসের অবদানও কম নয়। তাদের ইনিংসে ম্যাচের ভাগ্য বলা যায় ঠিক হয়ে গিয়েছিল। 

ম্যাচ শেষেও তাই হলো। ২১৬ রান তাড়া করতে নেমে মাত্র ৭১ রানে অলআউট হয় রুয়ান্ডা। প্রতিপক্ষকে ধসিয়ে দেওয়ার কাজটা শুরুতে রিচার্ড নাগারাভা করলেও ম্যাচের সব আলো কেড়ে নিয়েছেন রাজা। দলীয় ১৯ তম ওভার করতে এসে শেষ ৩ উইকেটই নেন তিনি। এতে করে হ্যাটট্রিকও পূর্ণ হয় তাঁর। 

ব্যাটিংয়ে ফিফটি আর হ্যাটট্রিক করে বিরল এক রেকর্ডও গড়েছেন রাজা। আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ফিফটি ও হ্যাটট্রিকের কীর্তি গড়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক। 

এর আগে একমাত্র ক্রিকেটার হিসেবে এই রেকর্ডের মালিক ছিলেন জেজে স্মিট। ২০২২ সালে উগান্ডার বিপক্ষে ৭১ রান ও ৬ উইকেট নেয়ার ম্যাচে হ্যাটট্রিকও করেছিলেন নামিবিয়ার অলরাউন্ডার। 

শেষ দুই ম্যাচে জয় পেলে বিশ্বকাপের টিকিট মিলতে পারে জিম্বাবুয়ের। ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে তিনে রয়েছে জিম্বাবুয়ে। সমান পয়েন্ট অবশ্য উগান্ডারও। তবে এক ম্যাচ কম খেলা উগান্ডা নেট রানরেটে পিছিয়ে থাকায় চারে আছে। এই দুই দলের ওপরে কেনিয়া ও নামিবিয়া রয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

শিরোনাম:

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা
‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
সান্তাহার বীর মুক্তিযোদ্ধার নামে রাস্তার নামকরণ কাজের উদ্বোধন