বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন নাভাস

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন নাভাস

সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা ডিয়েছেন পিএসজি ও কোস্টারিকার কিংবদন্তি গোলরক্ষক কেইলর নাভাস। বৃহস্পতিবার গ্লাভস জোড়া খুলে রাখার সিদ্ধান্ত নেন ৩৭ বছর বয়সী এই গোলরক্ষক।

২০০৮ সালে কোস্টারিকার হয়ে অভিষেক হয় নাভাসের। এরপর গেল ১৭ বছরে জাতীয় দলের হয়ে ১১৪টি ম্যাচ খেলেছেন তিনি। খেলেছেন তিনটি বিশ্বকাপও। ২০১৪ বিশ্বকাপটা নাভাসের জন্য স্মরণীয় হয়ে থাকবে। কারণ, সেই বিশ্বকাপে তার কল্যাণে কোস্টারিকা কোয়ার্টার ফাইনালে উঠেছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করে অবসরের ঘোষণা দেন নাভাস। সেখানে তিনি বলেন, আমার জীবনের এই অধ্যায়ের সমাপ্তি ঘটছে। আমি কৃতজ্ঞতায় ভরা হৃদয় নিয়ে চলে যাচ্ছি। আমি সবসময় আমার মাঝে প্রিয় কোস্টারিকার নাম বহন করেছি। এটি একটি ভিন্ন অনুভূতি, মেনে নেয়া কঠিন। এটা বিদায় নয়, এটা আবারও দেখা হওয়ার পথ। ধন্যবাদ কোস্টারিকা, পরে দেখা হবে।

২০০৫ সালে সিনিয়র ক্লাব ফুটবলে অভিষেক হওয়া নাভাস আলোচনায় আসেন ২০১৪ সালে। সেই বছর স্প্যানিশ ক্লাব লেভান্তে ছেড়ে যোগ দেন রিয়াল মাদ্রিদে। সেখানে ২০১৯ সাল পর্যন্ত খেলেছেন তিনি। রিয়ালের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস ক্লাব ছেড়ে যাওয়ার পর দলের এক নম্বর গোলরক্ষক করা হয় নাভাসকে। তখন দারুণ পারফর্ম করেছেন তিনি। রিয়ালের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ, লিগ শিরোপাসহ অনেক ট্রফি।

২০১৯ সালে রিয়াল ছেড়ে পিএসজিতে যোগ দেন নাভাস। ফরাসি ক্লাবটির হয়েও জিতেছেন নানা ট্রফি। তবে গত দুই মৌসুম ধরে নিয়মিত হতে পারেননি ক্লাবটির হয়ে। মাঝে ২০২৩ সালে ইংলিশ ক্লাব নটিংহ্যাম ফরেস্টে একটি মৌসুম ধারে খেলেছেন নাভাস।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: