বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আইপিএলে সবার আগে ‘পঞ্চাশের পঞ্চাশ’ ওয়ার্নারের

আইপিএলে সবার আগে ‘পঞ্চাশের পঞ্চাশ’ ওয়ার্নারের

ছিলেন না ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের প্রথম আসরে, নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ২০১৮ সালের আসরেও। তবু টুর্নামেন্টের ইতিহাসের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। যিনি এবার গড়েছেন অনন্য এক রেকর্ড।

আইপিএলের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি; তার আগে রয়েছেন বিরাট কোহলি, সুরেশ রায়না ও রোহিত শর্মা। সর্বোচ্চ সেঞ্চুরির সংখ্যায় রয়েছেন তিন নম্বরে, তার ওপরে ক্রিস গেইল ও বিরাট কোহলির অবস্থান। তবে বড় একটি রেকর্ডে ঠিকই সবার আগে নিজের নাম লিখিয়েছেন ৩৩ বছর বয়সী ওয়ার্নার।

আগে থেকেই আইপিএলে সর্বোচ্চ ফিফটির রেকর্ড ছিলো ওয়ার্নারের দখলে। এবার তিনি গড়ছেন আইপিএলের প্রথম ব্যাটসম্যান ‘পঞ্চাশের পঞ্চাশ’ করার কীর্তি। অর্থাৎ আইপিএলে পঞ্চাশটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলে ফেলেছেন ওয়ার্নার। যা করতে পারেননি টুর্নামেন্টের অন্য কোনো ব্যাটসম্যান।

বৃহস্পতিবার রাতে কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৪০ বলে ৫ চার ও ১ ছয়ের মারে ৫২ রান করেছেন সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক ওয়ার্নার। যা তাকে এনে দিয়েছেন ‘পঞ্চাশের পঞ্চাশ’ করার গৌরব। আইপিএলে এটি তার ৪৬তম অর্ধশত। এর সঙ্গে রয়েছে আরও ৪টি সেঞ্চুরির ইনিংস। দুইয়ে মিলে ওয়ার্নারের পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা এখন ঠিক ৫০টি।

এ রেকর্ডের ওয়ার্নারের নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরাট কোহলির পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা ৪২টি। যিনি ৩৭ ফিফটির সঙ্গে হাঁকিয়েছেন ৫টি সেঞ্চুরি। এছাড়া সর্বোচ্চ ৬ সেঞ্চুরির মালিক ক্রিস গেইলের মোট পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা ৩৪টি।

আইপিএলে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস

১/ ডেভিড ওয়ার্নার - ৫০ (সেঞ্চুরি ৪, হাফসেঞ্চুরি ৪৬)
২/ বিরাট কোহলি - ৪২ (সেঞ্চুরি ৫, হফসেঞ্চুরি ৩৭)
৩/ সুরেশ রায়না - ৩৯ (সেঞ্চুরি ১, হাফসেঞ্চুরি ৩৮)
রোহিত শর্মা - ৩৯ (সেঞ্চুরি ১, হাফসেঞ্চুরি ৩৮)
৪/ এবি ডি ভিলিয়ার্স - ৩৮ (সেঞ্চুরি ৩, হাফসেঞ্চুরি ৩৫)
৫/ শিখর ধাওয়ান - ৩৭ (সেঞ্চুরি নেই, হাফসেঞ্চুরি ৩৭)

টুর্নামেন্টের ইতিহাসে শুধু পঞ্চাশের পঞ্চাশ করা প্রথম ব্যাটসম্যানই নন ওয়ার্নার, এর আগে সবার ৩০ ও ৪০টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসও খেলেছেন ওয়ার্নারই। তবে আইপিএলে সবার আগে ১০+ পঞ্চাশোর্ধ্ব রানের রেকর্ড গড়েন জ্যাক ক্যালিস এবং ২০+ পঞ্চাশোর্ধ্ব রানের রেকর্ড গড়েন গৌতম গম্ভীর। এরপরের তিনটি জায়গাই ওয়ার্নারের দখলে।

এদিকে পাঞ্জাবের বিপক্ষে নিজের উড়ন্ত ফর্ম বজায় রেখেছেন ওয়ার্নার। বৃহস্পতিবার রাতের ৫২ রানসহ পাঞ্জাবের বিপক্ষে সবশেষ ৯ ম্যাচেই ফিফটির দেখা পেয়েছেন তিনি। এ নয় ম্যাচে তার ইনিংসগুলো যথাক্রমে ৫৮, ৮১, ৫৯, ৫২, ৭০*, ৫১, ৭০*, ৮১ ও ৫২। অর্থাৎ পাঞ্জাবের বিপক্ষে শেষ নয় ম্যাচে ৮২ গড়ে ৫৭৪ রান করেছেন ওয়ার্নার।

দৈনিক বগুড়া