শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আর্থ-সামাজিক পরিবর্তনের পথে জম্মু কাশ্মীর

আর্থ-সামাজিক পরিবর্তনের পথে জম্মু কাশ্মীর

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার এক বছর হয়ে গেছে। সেই থেকে জম্মু ও কাশ্মীরের জনগণ অন্য যে কোনও ভারতীয় নাগরিকের মতো সমান অধিকার ভোগ করতে শুরু করেছেন। একক নাগরিকত্ব, শিশুদের জন্য শিক্ষার অধিকার, জম্মু ও কাশ্মীর তথ্য অধিকারের সমপ্রসারণ ইত্যাদি হলো মোদী সরকারের এই সিদ্ধান্তের কয়েকটি মূল বিষয়।

গত এক বছরে, জম্মু ও কাশ্মীরে ব্যাপক উন্নয়ন কর্মসূচি গৃহীত হয়েছে এবং তা বাস্তবায়ন করা হচ্ছে। জ্বালানি থেকে শিক্ষা, স্বাস্থ্য থেকে উদ্যানতত্ত্ব, তথ্যপ্রযুক্তি অবকাঠামো, খেলাধুলা থেকে পর্যটন – জম্মু ও কাশ্মীর সমৃদ্ধি ও উ৬ন্নয়নের সাক্ষী হয়েছে। রাজধানীর সাথে দ্রুতগামী রেল যোগাযোগসহ বিশাল অবকাঠামোগত প্রকল্প জম্মু ও কাশ্মীরে বাস্তবায়িত হয়েছে। ভারতীয় রেলওয়ে প্রত্যাশিত উধমপুর-শ্রীনগর-বারমুলা রেল লিঙ্ক (ইউএসবিআরএল) প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন করছে এবং এই প্রকল্পটি সমাপ্ত হলে তা জম্মু ও কাশ্মীরের জন্য একটি বিরাট পরিবর্তন আনতে পারে। জম্মু ও কাশ্মীরের প্রাণবন্ত ফুলের চাষের সম্ভাবনা কাজে লাগাতে বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে; এবং এই সময়ে দেশের তিন চতুর্থাংশ আপেলের উৎপাদন জম্মু ও কাশ্মীরে হয়েছে। তাঁত এবং হস্তশিল্প শিল্পের গুরুত্ব বিবেচনা করে, রাজ্যের প্রাচীনতম ঐতিহ্যবাহী কুটির শিল্প, হস্তশিল্পের প্রচারের উপর দৃষ্টি দেয়া হয়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৮ জন শীর্ষস্থানীয় কারুশিল্প রফতানিকারী ৪৯তম ভারতীয় হস্তশিল্প ও উপহার মেলার ভার্চুয়াল সংস্করণে অংশ নেন। ২০২০ সালের ১৪ জুলাই থেকে, জম্মু ও কাশ্মীর সরকার পর্যায়ক্রমে পর্যটন চালু করেছে। জম্মু ও কাশ্মীর ব্যাংক ডিজিটাল পেমেন্ট লেনদেনে লক্ষ্যমাত্রা অর্জনে ভারতের সমস্ত ব্যাংকের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে। ১৩,৬০০ কোটি রুপি মূল্যের ১৬৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গত এক বছরে জম্মু ও কাশ্মীর প্রশাসন যুবকদের শিক্ষা, প্রশিক্ষণ ও চাকরির সুযোগ দেওয়ার ক্ষেত্রে বিশেষ মনোযোগ দিয়ে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও ভূমি সংস্কারের ক্ষেত্রে প্রশংসনীয় অগ্রগতি করেছে। এক্ষেত্রে বিভিন্ন স্তরে তরুণদের জন্য ১০ হাজার নতুন কাজের সুযোগ; ৫০টি নতুন ডিগ্রি কলেজে মোট ২৫,০০০ আসন; ১,৪০০ অতিরিক্ত মেডিকেল / প্যারামেডিকাল আসনসহ সাতটি নতুন মেডিকেল কলেজ

পরিচালনা, পাঁচটি নতুন নার্সিং কলেজ এবং একটি রাষ্ট্রীয় ক্যান্সার ইনস্টিটিউটের কথা উলে­খ করা যেতে পারে। এছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখকে ভারতের একটি বড় পর্যটনে এলাকা হিসেবে প্রদর্শনের পরিকল্পনা নিয়ে রাস্তাঘাট ও সেতু সংস্কারসহ সামগ্রিক উন্নয়ন কার্যক্রম চলছে। লাদাখের লেহ বিমানবন্দরের স¤প্রসারণও কর্মসূচিতে রয়েছে এবং লাদাখকে কার্বন নিরপেক্ষ ইউনিয়ন অঞ্চল হিসাবে গড়ে তোলা হচ্ছে।

জম্মু ও কাশ্মীরে জঙ্গিবাদ বিরোধী অভিযান আরও তীব্র করা হয়েছে এবং কেবল এ বছরই উপত্যকা জুড়ে ভারতের সশস্ত্র বাহিনী সন্ত্রাসবাদী সংগঠনের শীর্ষ কমান্ডারসহ ১৩০ জনেরও বেশি সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে। জঙ্গিবাদ এখন পিছু হটেছে। বাহিনীগুলির সুচারু ও সহজ চলাফেরার লক্ষ্যে সীমান্ত অঞ্চলের অবকাঠামোগত উন্নতির দিকে দ্রুত নজর দেয়া হচ্ছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই