বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইফতারিতে মুচমুচে বেগুনি তৈরির উপায়

ইফতারিতে মুচমুচে বেগুনি তৈরির উপায়

ইফতারি হোক বা বিকেলের নাস্তা বেগুনি কমবেশি সবারই খাওয়া হয়। আর ইফতারিতে ভাজাপোড়া পদগুলোর মধ্যে বেগুনি বেশ জনপ্রিয়। 

সবাই হয়তো বেগুনি বানাতেই পারেন। তবে অনেকেরই বেগুনি ফুলে না বা মচমচে হয় না। কয়েকটি টিপস মেনে বেগুনি বানালে আপনার বেগুনিও হবে ফুলকো আর মুচমুচে। জেনে নিন সঠিক ও সহজ রেসিপিটি- 

উপকরণ: বেগুন ১ টি, বেসন ১ কাপ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ২ চা চামচ, আদা রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, পানি পরিমাণমতো, তেল পরিমাণমতো। 

প্রণালী: বেগুন লম্বা পাতলা করে কেটে লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এতে বেগুন কালো হবে না। সেই সঙ্গে বেগুনের ভেতরও লবণ কিছুটা ঢুকে যাবে। এবার একটি বাটিতে বেসনের সঙ্গে বেগুন ও তেল বাদে সব উপকরণ মিশিয়ে নিন। অল্প অল্প পানি দিয়ে মসৃণ ও ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। 

বেসনের মিশ্রণটি ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রেস্টে রেখে দিন। কড়াইতে ডুবো তেলে ভাজা যায় এমন পর্যাপ্ত তেল দিয়ে গরম করুন। ১ চা চামচ পরিমাণ গরম তেল বেসনের মিশ্রণে দিয়ে মিশিয়ে নিন। এতেই আপনার বেগুনি মুচমুচে আর ফুলকো হবে। এছাড়াও আপনি বেসনের মিশ্রনে কিছুটা বেকিং পাউডার মেশাতে পারেন। 

এবার বেগুনের পিসগুলো একটা করে বেসনের মিশ্রণে ভালোভাবে ডুবিয়ে গরম তেলে ছাড়ুন। মাঝারি আঁচে ভাজতে হবে। এক সাইড ভাজা হয়ে গেলে উল্টে দিন। এভাবে বাদামি করে সবগুলো বেগুনি ভেজে কিচেন টিস্যুর উপর রাখুন। 

ব্যস তৈরি হয়ে গেল গরম গরম মুচমুচে বেগুনি। ইফতারিতে পরিবেশন করুন মজাদার আর মুচমুচে ফুলকো বেগুনি। এর স্বাদ আপনাকে বাইরের কেনা বেগুনির স্বাদ ভুলিয়ে দেবে।

দৈনিক বগুড়া