বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইরাকে ঐতিহাসিক সফরে পোপ ফ্রান্সিস

ইরাকে ঐতিহাসিক সফরে পোপ ফ্রান্সিস

করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও নিরাপত্তা হুমকির মধ্যেই প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র ইরাক সফরে যাচ্ছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের খবরে বলা হয়, চার দিনের ইরাক সফরে দেশটির ক্রমহ্রাসমান খ্রিস্টান সম্প্রদায়ের মনোবল বাড়ানো ও আন্তঃ ধর্মীয় আলোচনা উন্নত করবেন পোপ।

সফরকালে ইরাকের সর্বোচ্চ সম্মানিত শিয়া মুসলিম ধর্মীয় নেতার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে পোপের। এছাড়া দেশটির মসুল শহরে প্রার্থনার পাশাপাশি স্টেডিয়ামে আয়োজিত ধর্মীয় সভায় অংশ নেবেন তিনি। পোপ ফ্রান্সিস আগামী ৮ মার্চ পর্যন্ত ইরাকে অবস্থান করবেন। বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পোপ ফ্রান্সিসকে রাষ্ট্রীয়ভাবে অভ্যর্থনা জানানো হবে।

বিমানবন্দরের একটি হলে পোপ ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদিমিসহ বিশেষ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাত করবেন। এরপর পোপ ফান্সিসকে বাগদাদের গ্রিন জোনে ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহ স্বাগত জানাবেন। এই এলাকায় ইরাকি সরকারি বাসভবন ও বিদেশী দূতাবাস সমূহ অবস্থিত।

চার দিনের সফরে পোপ ফ্রান্সিসের বেসরকারি এবং কূটনৈতিকদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে। এছাড়া পোপ সায়িদাত আল নেজাত ক্যাথেড্রাল পরিদর্শন করবেন। ২০১০ সালে ধর্মীয় অনুষ্ঠান চলাকালীন সময় এই গির্জায় এক সন্ত্রাসী হামলায় অর্ধশতাধিক মানুষ নিহত হয়।

এখানে পোপ বক্তৃতা করবেন এবং ক্যাথলিকদের সঙ্গে সাক্ষাত করবেন। এছাড়া ইরাকের কুর্দিদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার।

দৈনিক বগুড়া