শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইরানি জেনারেলকে হত্যার মার্কিন হুমকির সমালোচনায় রাশিয়া

ইরানি জেনারেলকে হত্যার মার্কিন হুমকির সমালোচনায় রাশিয়া

ইরানের বিখ্যাত রেভ্যুলিউশনারী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের নতুন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকে হত্যার হুমকি দেয়ায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। এছাড়া একে সম্পূর্ণ ‘অগ্রহণযোগ্য’ বলেও আখ্যা দিয়েছে তারা।

বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার দেশের এ অবস্থান তুলে ধরেন।

তিনি বলেন, ‘আমরা আরেকবার এ কথা বলতে চাই যে, এ ধরনের হুমকি আমাদের কাছে অগ্রহণযোগ্য। আইন ও অধিকার লঙ্ঘন করে এ ধরনের বক্তব্য দেয়া হয়েছে এবং একজন রাষ্ট্রীয় প্রতিনিধির এ ধরনের কথা বলার কোনো অধিকার নেই।’

এর আগে একই দিন সুইজারল্যান্ডের ডাভোসে এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ব্রায়ান হুক এই বিতর্কিত হুমকি প্রদান করেন। তিনি বলেন, কুদস ফোর্সের নতুন কমান্ডার কায়ানি যদি সাবেক কমান্ডার জেনারেল সোলেইমানির পথ অনুসরণ করেন, তাহলে তাকেও একই পরিণতি ভোগ করতে হবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরোনোর সময় জেনারেল সোলেইমানির ওপর চোরাগোপ্তা কায়দায় হামলা চালিয়ে তাকে হত্যা করে মার্কিন বাহিনী। তার হত্যাকাণ্ডের পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী কুদস ফোর্সের কমান্ডার হিসেবে জেনারেল কায়ানিকে নিয়োগ দেন।

জেনারেল কায়ানি নিয়োগ পাওয়ার পর ৯ জানুয়ারি আয়াতুল্লাহ আলী খামেনীকে জানান, সর্বশক্তি দিয়ে তিনি জেনারেল কাসেম সোলেইমানির পথ অনুসরণই করবেন। কায়ানি মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের হটানো তার লক্ষ্য বলেও জানান ইরানের সর্বোচ্চ নেতাকে।

সূত্র: পার্স টুডে

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু