মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

ছয় বছর আগে ‘উইন্ডোজ ১০’ বাজারে ছেড়েছিল মাইক্রোসফট। তখন অপারেটিং সিস্টেমটি নিয়ে প্রতিষ্ঠানটি বলেছিল, ‘এটিই হলো উইন্ডোজের শেষ সংস্করণ’। কিন্তু এখন শোনা যাচ্ছে চলতি মাসেই আসছে ‘উইন্ডোজ ১১’। তবে তারচেয়েও বড় বিষয় হলো, উইন্ডোজ ১০’র সাপোর্ট ২০২৫ সাল নাগাদ বন্ধ করবে মাইক্রোসফট!

মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে, ২০২৫ সালের ১৪ অক্টোবর থেকে তারা আর উইন্ডোজ ১০-এর কোনো নতুন আপডেট বাজারে আনবে না। এটির নিরাপত্তায় কোনো সাপোর্টও দেবে না।

দীর্ঘদিন ধরে বেশ অস্বস্তিকর সময় পার করছিল উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা। বিশেষ করে উইন্ডোজ ‘১০ মে ২০২০ আপডেটে’ বেশি সমস্যা দেখা গেছে। অনেক গুরুত্বপূর্ণ ফিচার এই আপডেটে নষ্ট হয়েছে। তার মধ্যে একটি ছিল ‘ফ্রেশ স্টার্ট’।

ফোর্বস জানিয়েছে, একাধিক সমস্যার কারণে লাখ লাখ মানুষ এই অপারেটিং সিস্টেম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন। এসব সমস্যা নিয়ে ব্যবহারকারীরা মাইক্রোসফটে গত কয়েক মাসে অনেক অভিযোগ করেছেন।

উইন্ডোজ-১০ নিয়ে এমন সিদ্ধান্ত এলো ‘উইন্ডোজের পরবর্তী প্রজন্মের’ ঘোষণার আগেই! আর এতে প্রশ্ন উঠেছে, ‘উইন্ডোজ ১১’-এর দেখা সত্যিই পাচ্ছে কি-না বিশ্ব। তবে নতুন সংস্করণ না এলেও গুরুত্বপূর্ণ হালনাগাদ যে আসছে, তা মোটামুটি নিশ্চিত।

কেউ কেউ অবশ্য আরেকটি ইঙ্গিত দিচ্ছেন। তারা ২০১৫ সালে দেওয়া মাইক্রোসফটের ঘোষণাতেই গুরুত্ব দিচ্ছেন। মাইক্রোসফট বলেছিল, উইন্ডোজ ১০ হলো উইন্ডোজের শেষ সংস্করণ। এতে উইন্ডোজ ভিন্ন সম্পূর্ণ নতুন নামের অপারেটিং সিস্টেম আসছে কি-না, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

দৈনিক বগুড়া

শিরোনাম:

তিন দিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
সারিয়াকান্দিতে জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত
দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ধেয়ে আসছে ঝড়-বৃষ্টি
শেরপুরে ফিলিং স্টেশনে দুই লাখ টাকা জরিমানা; ২ জন আটক
সোনাতলায় রেল স্টেশনে উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে মতবিনিময় সভা
সারিয়াকান্দিতে চায়না ম্যাজিক জাল ধ্বংস করলো উপজেলা প্রশাসন
বগুড়ার সান্তাহারে ফেন্সিডিলসহ মাদক কারবারি গ্রেপ্তার
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা
বগুড়ায় ৪৭ কোটির অধিক টাকা ব্যয়ে করতোয়া নদী পুন: খনন কাজ শুরু
গাবতলীতে উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত
বগুড়ার কাহালুতে রাস্তা কার্পেটিং কাজের উদ্বোধন
শাজাহানপুরে করতোয়া নদী পুন:খনন কাজের উদ্বোধন করেন নান্নু এমপি