শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে দেশ আজ খাদ্য স্বয়ংসম্পূর্ণ-শিল্পী

উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে দেশ আজ খাদ্য স্বয়ংসম্পূর্ণ-শিল্পী

বগুড়ার-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান বলেছেন, বর্তমান সরকারের শাসনামলে দেশ আজ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ। এই সরকার কৃষক বান্ধব সরকার। গরীব মানুষের সরকার।

এই সরকার ক্ষমতায় থাকলে মানুষ পকেটে করে টাকা নিয়ে গিয়ে ব্যাগ ভর্তি বাজার করতে পারে। পক্ষান্তরে বিএনপি সরকার ক্ষমতায় থাকলে মানুষ ব্যাগ ভর্তি টাকা নিয়ে গিয়ে পকেটে করে বাজার নিয়ে আসতে হয়। তাদের সময় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলে যায়।

তিনি রোববার বগুড়ার সোনাতলা উপজেলা পরিষদ চত্বরে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কৃষিবিদ সমিতির অর্থায়নে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ অনুষ্ঠানে উপরোক্ত কথা বলেন।

সাহাদারা মান্নান বলেন, বিএনপি জামায়াত সরকারের শাসনামলে এই সোনাতলার পার্শ্ববতী মহিমাগঞ্জে কৃষককে সারের জন্য গুলি খেয়ে মরতে হয়েছে। আর এখন শেখ হাসিনার সরকারের শাসনামলে সার কৃষককে ধাওয়া করে বেড়াচ্ছে। দেশে এখন আর রাসায়নিক সারের কৃত্রিম সংকট নেই।

কৃষক হাতের নাগালের মধ্যে পাচ্ছে রাসায়নিক সার, কীটনাশক ও উন্নত বীজ। এছাড়াও উন্নত প্রযুক্তি। ফলে দেশ আজ খাদ্য স্বয়ংসম্পূর্ণ দেশে পরিণত হয়েছে। এক সময় বিদেশ থেকে চাল আমদানী করতে হতো।

এখন দেশ থেকে বিদেশে চাল রপ্তানী করা সম্ভব হচ্ছে। বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যমায়ের দেশে পরিনত করার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি কৃষিবিদ সমিতির জেলা কমিটির সভাপতি রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ আহমেদ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, বিএডিসি’র বগুড়া অঞ্চলের উপ-পরিচালক শহিদুজ্জামান, উপ-পরিচালক বীজ উৎপাদন মোঃ শামসুজোহা,

বিএডিসি কৃষিবিদ সমিতির সাধারণ সম্পাদক নাজির উদ্দিন শেখ, সাংগঠনিক সম্পাদক সঞ্জয় রায়, মোরতোজা ইকবাল, আকতারুজ্জামান, সোনাতলা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বুলু, উপজেলা কৃষকলীগের আহবায়ক নাহিদ হাসান প্রমুখ।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই