বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এই ছয় জার্সির উত্তরসূরি খুঁজছে বার্সা

এই ছয় জার্সির উত্তরসূরি খুঁজছে বার্সা

ক্লাব হিসেবে বার্সেলোনার ইতিহাস বেশ সমৃদ্ধ। বহু রথী-মহারথী এই দলের হয়ে খেলেছেন। ইতিহাসসমৃদ্ধ এই ক্লাবের বর্তমান অবস্থা বেশ নাজুক। এর অন্যতম কারণ গুরুত্বপূর্ণ ছয়টি জার্সির ‘যোগ্য’ উত্তরসূরী পাচ্ছে না দলটি। কাতালান ক্লাবটিতে জার্সিগুলো নেয়ার মতো অনেকেই আছেন। তবে স্থায়ী কিংবা দীর্ঘমেয়াদি হিসেব করলে এসব জার্সির ভার বহন করার মতো তেমন কোনো ফুটবলার বর্তমান বার্সা দলে নেই।

বার্সেলোনা সবচেয়ে বেশি মিস করছে জাভির ছয় নম্বর, ডেভিড ভিয়ার সাত, থিয়েরি অরি ও হাভিয়ের মাশ্চেরানোর ১৪ নম্বর জার্সির যোগ্য উত্তরসূরি। চলতি মৌসুমে বার্সা ছেড়েছেন চার নম্বর জার্সি পরা ক্রোয়াট মিডফিল্ডার ইভান রাকিটিচ। ফাঁকা হয়েছে আর্থার মেলোর ৮ নম্বর জার্সি। এছাড়া লুইস সুয়ারেজের নাম্বার নাইনও ফাঁকা হওয়ার পথে।

বার্সার চার নম্বর জার্সি পরে মাঠ মাতিয়েছেন রোনাল্ড কোম্যান, পেপ গার্দিওলার মতো তারকারা। ছয় নম্বরে অনন্য ছিলেন জাভি। সাতে ডেভিড ভিয়া ছাড়াও লুইস ফিগো, পেদ্রোরা খেলেছেন। তেমনই আট নম্বর জার্সি ছিল আন্দ্রেস ইনিয়েস্তা ও হিস্টো স্টোইচকভের।

ফুটবল ইতিহাসের অন্যতম কিংবদন্তি ইয়োহান ক্রুইফ ১৪ নম্বরে খেলেননি। কারণ তার সময়ে জার্সির নম্বর হতো ১ থেকে ১১ সংখ্যার ভেতর। তবে তাকে বার্সার ১৪ নম্বর জার্সির ফুটবলার ধরা হয়। চলতি মৌসুমে এসব জার্সি পরে যারা খেলবেন তারা এসব খেলোয়াড়ের সমতুল্য হওয়া দূরের কথা, ধারেকাছেও খুব একটা নেই।  

বর্তমানে বার্সায় জাভির ছয় নম্বরের দাবিদার জিয়ান টডিবো এবং মিলেনিম পিয়ানিচ। এদের মধ্যে টডিবো ছয় নাম্বার জার্সি নিয়ে বসে থাকলেও আগামী মৌসুমে তার বার্সায় থাকা নিশ্চিত না। পিয়ানিচ ছয়ের দাবিদার হলেও তিনি লম্বা ঘোড়ার খেলোয়াড় নন। ফলে তাকে আট কিংবা চার নিতে হতে পারে। এক্ষেত্রে ছয় নম্বরের যোগ্য উত্তরসূরী হয়ে উঠতে পারেন রিকি পুইগ।

বার্সায় নতুন যোগ দেয়া প্রেদি পেতে চান ইনিয়েস্তার আট নম্বর জার্সি। এছাড়া বার্সায় ফিরে আসা কৌতিনহো আবারো ফিরে পেতে চান তার সাত নম্বর জার্সি। কিন্তু এরইমধ্যে সাত নিয়ে খেলছেন আন্তোনিও গ্রিজম্যান। সাত না পেলে সেক্ষেত্রে ৮ কিংবা ১৪ নিতে চাইবেন কৌতিনহো।

তবে গ্রিজম্যান বা কৌতিনহো কারোই বার্সা ভবিষ্যত তেমন সূদুরপ্রসারী না। সুয়ারেজের উত্তরসূরি এখনো খুঁজছে বার্সা। ইন্টারের লওতারো মার্টিনেজ আসার কথা থাকলেও সেই সম্ভাবনা এখন নেই। অলিম্পিক লিঁওর মেম্ফিস ডিপে এলে তিনি পেতে পারেন নাম্বার নাইন। 

কিন্তু যারাই এই জার্সি নাম্বার পাক না কেনো, তারা রোনালদো নাজারিও, স্যামুয়েল ইতো কিংবা সুয়ারেজ হওয়ার চাপ নিতে পারবেন কিনা সেই সংশয় থেকেই যাচ্ছে। একইসঙ্গে সংশয় থেকে যাচ্ছে ভবিষ্যতে বার্সেলোনার ভালো পারফরম্যান্সের ব্যাপারেও। সুদিন ফিরে পেতে চাইলে এসব ফুটবলারের নিজেদের সেরা দেয়ার কোনো বিকল্প নেই। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই