মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এক ফলের বীজেই হাজারো পুষ্টির সমাহার

এক ফলের বীজেই হাজারো পুষ্টির সমাহার

জাতীয় ফল কাঁঠাল খেতে অনেকেই পছন্দ করেন আবার অনেকেই নাক সিঁটকায়। তবে ভুলেও কখনো এর বীজ ফেলে দিবেন না। এই ফলের বীজ ব্যবহার করা যায় নানাভাবে। এই ফলের গুণাগুণ সম্পর্কে অনেকেই জানে না! বিশেষ করে এই ফলের বীজের কথা তো অনেকেরই অজানা। অথচ এই বীজেই রয়েছে পুষ্টির সমাহার।

কাঁঠাল খেলেও বীজগুলো বেশিরভাগ সময়েই ফেলে দেন অনেকে। তবে জানেন কি? এই বীজে থাকা জিঙ্ক, লোহা, তামা, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামের প্রাচুর্যের ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়াও রাইবোফ্ল্যাভিন ও থিয়ামিনের উপস্থিতিতে সতেজ থাকা যায়। ভারতীয় পুষ্টিবিদ সোমা চক্রবর্তী এ বিষয়ের সঙ্গে একমত পোষণ করে বলেন, শারীরিক বিভিন্ন জটিলতার দাওয়াই হিসেবে কাজ করে কাঁঠালের বীজ।

বলিরেখা দূর করতে

কাঁঠাল বীজ ভিজিয়ে বেটে নিয়ে খানিকক্ষণ ফ্রিজে রেখে তারপর সেই বাটা চোখের চলায় লাগাতে পারেন। নিয়মিত এই প্রলেপ চোখের তলায় লাগালে ত্বক হবে ঝকঝকে। চোখের নীচে কালিও কমবে, বলিরেখাও দূর হবে। দুধ আর মধুর সঙ্গে কাঁঠাল বীজ বাটা মিশিয়ে সারা মুখে লাগালে প্রাকৃতিক ফেসিয়ালের কাজ করবে সেই মিশ্রণ। এরপর গরম পানিতে মুখ ধুয়ে নিলেই দেখবেন চকচক করছে আপনার ত্বক।

মানসিক চাপ কমায়

আমেরিকার জার্নাল অব মেডিসিনে প্রকাশিত গবেষণা অনুসারে, কাঁঠাল বীজ রোদে শুকিয়ে নিয়ে এরপর ভেজে খেতে পারেন। এছাড়াও তরকারির মতো রান্না করেও খাওয়া যায় এটি। সিদ্ধ করে কাঁচা তেল ও মরিচ সহযোগে ভাত বা রুটির সঙ্গেও খেতে পারেন। এটি মানসিক চাপ কমায়, কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস। এটি ত্বককে ভিতর থেকে উজ্জ্বল রাখে।

রক্তাল্পতা কমে

এই বীজে ভরপুর লোহা থাকে, যা হিমোগ্লোবিনের অন্যতম উপাদান। রক্তাল্পতায় আয়রন সমৃদ্ধ ডায়েটের জন্য পুষ্টিবিদরাও কাঁঠাল বীজ খেতে বলেন।  

উজ্জ্বল দৃষ্টি ও ঝলমলে চুল

কাঁঠাল বীজে রয়েছে ভরপুর ভিটামিন এ। তাই দৃষ্টি স্বচ্ছ রাখতে এবং চুলের গোড়া শক্ত করতে এই বীজ রাখা যেতেই পারে ডায়েটে।

শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ

যারা নিরামিষ খান তাদের পক্ষে মাছ-মাংস থেকে প্রোটিন পাওয়া সম্ভব হয়ে ওঠে না। কাঁঠাল বীজ সেক্ষেত্রে ডায়েটে রাখা অত্যন্ত জরুরি। এটি পেশীর শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে। নিয়মিত যারা জিমে যান, তাদের ডায়েটে এই বীজ রাখতেই হবে।

হজম ক্ষমতার উন্নতি

কাঁঠালের বীজ রোদে শুকিয়ে গুঁড়ো করে নিলে সেটি নিয়মিত খেলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচায়। এছাড়া কাঁঠাল বীজে প্রিবায়োটিক (যেমন অলিগোস্যাকারাইড নামের শর্করা) থাকে। এগুলো শরীরে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়ায়।

এছাড়াও আমেরিকার জার্নাল অব নিউট্রিশনের গবেষণা বলছে, প্লাজমাতে এইচডিএলের পরিমাণ বাড়াতে পারে কাঁঠাল বীজ। এলডিএল, ভিএলডিএল, কোলেস্টেরল, ট্রাই গ্লিসারাইডের পরিমাণ কমাতেও সক্ষম এই বীজের উপাদানগুলো। তাই হার্টের সমস্যার ক্ষেত্রেও ডায়েটে এই বীজ রাখতে পরামর্শ দেয়া হচ্ছে সম্প্রতি।

কীভাবে খাবেন?

রোদে শুকিয়ে রোস্ট করে লবণ ও গোলমরিচ দিয়ে খাওয়া যায়। রোদে শুকিয়ে নিয়ে তারপর সিদ্ধ করে তেল-মরিচ দিয়ে মেখে খাওয়া যায়। সবজির মতোই তরকারি রান্না করে খাওয়া যেতে পারে কাঠাঁলের বীজ। এই বীজ বেটে পায়েসও বানাতে পারেন দুধ দিয়ে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই