বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এক বছর মাংস না খেলে শরীরে যেসব উপকার মিলবে

এক বছর মাংস না খেলে শরীরে যেসব উপকার মিলবে

মাছে ভাতে বাঙালির দিনে এক বেলা মাছ চাই ই চাই। প্রতিদিনের খাবারের মেনুতে সবজির পাশাপাশি মাছ থাকেই। তবে মাংস প্রতিদিন খাওয়া না হলেও সপ্তাহে দুই তিন দিন থাকা চাই। যদি কোনো সপ্তাহে মিস হয়ে যায়, মন কেমন কেমন করতে থাকে।  

আচ্ছা, কখনো ভেবে দেখেছেন কি? কেউ যদি টানা এক বছর মাংস না খান তাহলে কী হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ব্যাপারে। তারা জানান, এক বছর কোনো ধরণের মাংস না খেলে শারীরিক অবস্থার কি পরিবর্তন হতে পারে।      

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যদি এক বছর মাংস না খেয়ে শুধু ভাত, ডাল, শাকসবজি ও ফলমূলের উপর নির্ভর করে বেঁচে থাকা যায়। তবে গড়ে দশপাউন্ড করে ওজন কমে যাবে। কোলেস্টেরল, রক্তচাপ ও হৃদরোগের সম্ভাবনাও কমবে অনেকখানি। গবেষণায় দেখা গেছে, শাকসবজি যারা বেশি খায় তাদের মধ্যে এসব রোগের সম্ভাবনা থাকে খুব কম। এছাড়া ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যাবে কয়েক গুণ।     

বিশ্বস্বাস্থ্য সংস্থা হু এর একটি সমীক্ষায় দেখা গেছে, স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর প্রক্রিয়াজাত মাংস। যারা বেকন, সসেজ, সালামিতে ডুবে রয়েছেন তাদের ডায়াবেটিস, ক্যন্সারের সম্ভাবনা খুবই বেশি। তাই মাংস থেকে দূরে থাকলে এসব ভয়গুলো থেকেও মুক্ত থাকবেন।   

দৈনিক বগুড়া