বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওটিটি প্লাটফর্মে চলচ্চিত্র অভিনয়শিল্পীরা

ওটিটি প্লাটফর্মে চলচ্চিত্র অভিনয়শিল্পীরা

হলিউড-বলিউডের মতো দেশীয় চলচ্চিত্র অঙ্গনের অনেক তারকা অভিনয়শিল্পীরা এখন ওটিটি প্লাটফর্মে কাজ করছেন। একদিকে চলচ্চিত্র নির্মাণ কমে যাওয়া, হল সংখ্যা কমে যাওয়া, দর্শক কমে যাওয়ায় চলচ্চিত্র অঙ্গনের তারকারা ওটিটি প্লাটফর্মে কাজে আগ্রহী হয়ে উঠেছেন। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় এবং অধিকাংশ মানুষের হাতে হাতে স্মার্টফোন থাকায় তারা এখন কোনো বিজ্ঞাপন দেখার ঝামেলা ছাড়াই ওটিটি প্লাটফর্মে কনটেন্টগুলো দেখছেন।

নেটফ্লিক্স, আইফ্লিক্স, অ্যামাজন প্রাইম, জি-ফাইভ, হইচই, আড্ডাটাইমস, বায়স্কোপ, বিঞ্জসহ আরো অনেক ডিজিটাল স্ট্রিমিং প্লাটফর্মে প্রতিনিয়ত ওয়েব সিরিজ, ওয়েব ফিল্ম মুক্তি পাচ্ছে। দর্শকরাও লুফে নিচ্ছে নতুন নতুন এই ওয়েব কনটেন্টগুলো। ওয়েব কনটেক্সটের প্রযোজকরাও লাভবান হয়ে আরো লগ্নি করছেন এখানে।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশীয় চলচ্চিত্র তারকারা ওয়েব সিরিজ, ওয়েব ফিল্মে কাজ করছেন। তারা চলচ্চিত্রে ব্যস্ততার পাশাপাশি ভালো ভালো ওয়েব সিরিজ, ওয়েব ফিল্মে কাজ করছেন। বর্তমানে চলচ্চিত্রের যে অভিনয়শিল্পীরা ওয়েব কনটেন্টে ব্যস্ত রয়েছেন তাদের নিয়ে বিস্তারিত আলোচনা এই প্রতিবেদনে তুলে ধরা হলো-

পপি

চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা পপি অসংখ্য চলচ্চিত্রে তিনি কাজ করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও জনপ্রিয়তা। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি তিনি ওটিটি প্লাটফর্মে নাম লিখিয়েছেন। অনন্য মামুনের পরিচালনায় তিনি  ইন্দুবালা'য় কাজ করেছেন। এছাড়াও তিনি রিয়াজ ও নিপুণের সঙ্গে তৌহিদ মিতুলের পরিচালনায় 'গার্ডেন গেম'-এ কাজ করছেন।

সিয়াম

এই প্রজন্মের জনপ্রিয় নায়ক সিয়াম আহমেদও চলচ্চিত্রে তার অনেক ব্যস্ততা থাকা সত্ত্বেও তিনি ওয়েব কনটেন্টে কাজ করছেন। নির্মাতা দীপঙ্কর দীপনের ওয়েব সিরিজ 'লিলিথ'-এ নাবিলার সঙ্গে কাজ করেছেন। এই বছর তিনি শিহাব শাহীনের পরিচালনায় মরীচিকা'য় কাজ করেছেন। এখানে সিয়ামের সহশিল্পী হিসেবে আছে আফরান নিশো, মাহিয়া মাহি, জোভান, রিক্তা।

আরিফিন শুভ

বাদ যায়নি হালের ক্রেজ আরিফিন শুভও। সারা বছর সিনেমার জন্য ব্যস্ত থাকলেও অবশেষে শুভও ওয়েব সিরিজে কাজ করছেন। জি-ফাইভ প্রযোজনায় কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও তানিম নূরের যৌথ পরিচালনায় 'কন্ট্রাক্ট'-এ কাজ করছেন তিনি। এখানে তার সঙ্গে আছেন তাহসান খান, জাকিয়া বারি মম, সুনেরাহ বিনতে কামাল, ইরেশ যাকের, তারিক আনাম খান।

মাহিয়া মাহি

চলচ্চিত্র জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহিও কাজ করছেন ওটিটি প্লাটফর্মে। শিহাব শাহীনের পরিচালনায় সিয়াম আহমেদ, আফরান নিশো, জোভানের সঙ্গে মরীচিকায় কাজ করছেন তিনি।

পরীমনি

চলচ্চিত্রে অন্যতম ব্যস্ত ও জনপ্রিয় নায়িকা পরীমনিও ওয়েব সিরিজে কাজ করেছেন। সহিদ উল-নবীর পরিচালনায় সজলের সঙ্গে পাফ ড্যাডি'তে কাজ করেছেন এই অভিনেত্রী। এর আগে তিনি বায়োস্কোপ অরিজিনালের জন্য গিয়াস উদ্দিন সেলিমের 'প্রীতি সমাচার'-এ কাজ করেছেন।

বিদ্যা সিনহা মিম

লাক্স সুপারস্টার বিদ্যা সিনহা মিম সারা বছর সিনেমা নিয়ে ব্যস্ত থাকলেও তিনি ওয়েব সিরিজ, ওয়েব ফিল্মে কাজ করছেন। তিনি প্রথম অনিমেষ আইচের পরিচালনায় 'বিউটি অ্যান্ড বুলেট' ওয়েব সিরিজে কাজ করেছেন। মাল্টিকাস্টিংয়ের 'বিউটি অ্যান্ড বুলেট' ছাড়াও তিনি গোলাম সোহরাব দোদুলের 'নীল দরজা'য় চঞ্চল চৌধুরীর সঙ্গে কাজ করেছেন। জি-ফাইভ প্রযোজনায় অনম বিশ্বাস পরিচালনায় প্রিতমের সঙ্গে 'হোয়াই দ্য ফ্রাই' ওয়েব কনটেন্টে কাজ করেছেন।

নিরব

নিরবও সিনেমায় কাজের পাশাপাশি ওটিটি প্লাটফর্মে কাজ শুরু করেছেন। তিনি অনুরূপ আইচের 'অয়েলিং' ও বন্ধন বিশ্বাসের পরিচালনায় 'জাল'-এ কাজ করেছেন।

নুসরাত ফারিয়া

মাল্টি টেলেন্ট তারকা নুসরাত ফারিয়া চলচ্চিত্রে অভিনয় ও গানের পাশাপাশি ওয়েব ফিল্মে নাম লিখিয়েছেন। শিহাব শাহীনের পরিচালনায় অপূর্বের সঙ্গে কাজ করছেন 'যদি কিন্তু তবু'তে।

আঁচল

চলচ্চিত্রে ব্যস্ততার সঙ্গে সঙ্গে সমানতালে ওয়েব সিরিজে কাজ করছেন নায়িকা আঁচল। তিনি অনন্য মামুনের পরিচালনায় 'ইন্দুবালা', 'জার্নি' তে কাজ করেছেন। ফরিদুল হাসানের পরিচালনায় রোশান ও রাহা তানহা খানের সাথে 'করপোরেট', এছাড়াও ইয়াসির আরাফাত জুয়েলের পরিচালনায় আদর আজাদের সঙ্গে 'চিৎকার' এ কাজ করেছেন।

বিপাশা কবির

ঢালিউডের জনপ্রিয় আইটেম গার্ল বিপাশা কবির এখন সিনেমায় আইটেম গানে পারফরমেন্স না করলেও সিনেমায় নায়িকা হিসেবে ব্যস্ত আছেন।কিন্তু সেও ইতোমধ্যে নাম লিখিয়ে ফেলেছেন ওটিটি প্লাটফর্মে।তিনি প্রথম ওয়েব সিরিজে কাজ করেছেন জায়েদ রেজওয়ানের পরিচালনায় 'আঘাত'-এ। এরপর তিনি কাজ করেছেন অনন্য মামুনের পরিচালনায় জার্নি' ও বাপ্পি খানের পরিচালনায় সাঞ্জু জন ও তাসকিন আহমেদের সঙ্গে 'সোলমেট'।

আইরিন

চলচ্চিত্রের আরেক অভিনেত্রী আইরিনও এখন ওটিটি প্লাটফর্মে ব্যস্ত সময় পার করছেন। তিনি সৈকত নাসিরের পরিচালনায় 'ট্রাপড' এবং অনন্য মামুনের 'পার্টনার', 'ধোঁকা'য় কাজ করেছেন।

অর্চিতা স্পর্শিয়া

এই সময়ের ক্রেজ অর্চিতা স্পর্শিয়া নিজেকে পুরোপুরি সিনেমা ব্যস্ত রাখলেও তিনি কাজ করছেন ওয়েব সিরিজে। আলফাআই ব্যানারে সায়ান দাশগুপ্তের পরিচালনায় 'নো কাপল এন্ট্রি'তে কাজ করেছেন তিনি। এবার তিনি কাজ করছেন গোলাম সোহরাব দোদুলের ওয়েব ফিল্ম 'ছক-দ্য মেজ'। এই ওয়েব ফিল্ম দিয়ে স্পর্শিয়া তাহসান খানের সঙ্গে প্রথমবার কাজ করছেন। এছাড়াও নায়ক রিয়াজ, নায়িকা নিপুণ, ইমন, রোশান, এবিএম সুমনসহ আরো অনেকেই কাজ করছেন।

প্রসঙ্গত, অপ্রাসঙ্গিক ও অহেতুক যৌনতার সুড়সুড়ি, অশালীন সংলাপ ও অঙ্গভঙ্গি, মাদক গ্রহণের দৃশ্যাবলির কারণেই মূলত এ সমালোচনা। ওটিটি প্ল্যাটফর্মে সেন্সরশিপের ব্যবস্থা নেই বলে নির্মাতারা এক্ষেত্রে নিরঙ্কুশ স্বাধীন। আর স্বাধীনতা যেখানে অবারিত, অপব্যবহার সেখানে অবধারিত। তাই ওয়েব সিরিজের অরাজকতা বা অশ্লীলতা ঠেকাতে চাইলে এখানেও এক ধরনের সেন্সরশিপ সিস্টেম রাখা দরকার।

দৈনিক বগুড়া