বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

করোনায় ১১.২ বিলিয়ন আর্থিক সহায়তা দিয়েছে এডিবি

করোনায় ১১.২ বিলিয়ন আর্থিক সহায়তা দিয়েছে এডিবি

করোনা মোকাবিলায় বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরও বেগবান করতে ১১ দশমিক ২ বিলিয়ন ডলার আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। শুক্রবার এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা সংকট দ্রম্নত কাটিয়ে উঠতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর উন্নয়নে এডিবি ৭ শতাংশ অনুদান ফান্ড বাড়িয়ে ৪০০ কোটি ডলারে উন্নীত করেছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা।

এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বিবৃতিতে বলেন, একটি টেকসই, স্থিতিশীল এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন পুনরুদ্ধারে আমরা কাজ করছি। আমাদের সদস্যদের সঙ্গে কয়েক দশক ধরে পারস্পরিক সহযোগিতা ও বিশ্বাসের ভিত্তির ওপর আমরা দাঁড়িয়েছি।

কোভিড-১৯ মহামারিজনিত কারণে ভার্চুয়াল মাধ্যমে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত এডিবির গভর্নর বোর্ডের ৫৩তম বার্ষিক সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডিবি প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া। এসময় তিনি বলেন, এডিবি তাদের সদস্যদের সঙ্গে ছয়টি মূল খাতে আরও সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

প্রথমত : এডিবি আঞ্চলিক সহযোগিতাকে আরও শক্ত করবে। যাতে করে সদস্যদের সেই সুযোগটি কাজে লাগিয়ে যেকোনো নতুন মহামারি সহজে মোকাবিলা করতে পারে।

দ্বিতীয়ত : যেহেতু কোভিড-১৯ আয়ের বৈষম্য এবং নিরঙ্কুশ দারিদ্র্য বৃদ্ধিতে অবদান রেখেছে। তাই এডিবি স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক সুরক্ষায় বিনিয়োগ জোরদার করবে, যা সবার জন্য সুরক্ষা এবং সুযোগগুলো আরও নিশ্চিত করবে।

তৃতীয়ত : এডিবি জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রচেষ্টাকে আরও বৃদ্ধি করবে। দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে ২০৩০-এর মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনের জলবায়ু খাতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করবে।

চতুর্থ : এডিবি স্বাস্থ্যের জন্য তথ্যপ্রযুক্তি এবং ডাটাতে বিনিয়োগ করবে; শিক্ষা, ক্ষুদ্র, ছোট এবং মাঝারি উদ্যোগের জন্য অর্থায়ন করবে। পাশাপাশি ডিজিটাল এবং সাইবার সুরক্ষায় কাজ করবে।

পঞ্চমত : এডিবি তার সদস্যদের আন্তর্জাতিক কর সহযোগিতার মাধ্যমে অভ্যন্তরীণ সংস্থান জোরদার করতে সহায়তা করবে।

সবশেষে এডিবি তার উন্নয়নশীল সদস্যদের নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনগুলো সুরক্ষিত করতে, ন্যায়সঙ্গত বিতরণ করার জন্য কৌশলগুলো গঠনের প্রচেষ্টাকে কাজে লাগাবে। এ লক্ষ্যে এডিবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা জোরদার করতে থাকবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু