শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কয়েকটি ব্যায়ামেই ফুসফুসের কার্যকারিতা বাড়বে

কয়েকটি ব্যায়ামেই ফুসফুসের কার্যকারিতা বাড়বে

মহামারির এই সময় কোভিড-১৯ এ আক্রান্তরা মূলত ফুসফুস ক্ষতিগ্রস্থ হওয়াতেই মারা যাচ্ছেন। কারণ এই করোনাভাইরাস সরাসরি ফুসফুসে আক্রমণ করে। চিকিৎসকদের মতে, যাদের ফুসফুস সংক্রান্ত কোনো অসুখ যেমন- শ্বাসকষ্ট ইত্যাদি আছে, তারা খুবই ঝুঁকিতে আছেন। যদিও এ ধরনের অসুখ যাদের নেই তারাও ঝুঁকিমুক্ত নন।

এই সময় চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, ফুসফুস পরিষ্কার রাখার জন্য পুষ্টিকর খাবার খেতে ও নিয়মিত ফুসফুসের ব্যায়াম করতে। যেহেতু করোনাভাইরাস সরাসরি ফুসফুসে আক্রমণ করে, তাই ফুসফুস ভালো রাখা এই মুহূর্তে সবচেয়ে জরুরি। 

কয়েকটি ব্যায়ামের মাধ্যমেই ফুসফুসের কার্যকারিতা ফিরবে। তবে জেনে নিন ফুসফুস ভালো রাখার দুটি ঘরোয়া ব্যায়াম সম্পর্কে-

> এই ব্যায়ামে ক্রমান্বয়ে প্রশ্বাসের সময় ধীর করে আনতে হয়। মেরুদণ্ড সোজা করে বসুন। চোখ বন্ধ করে কয়েকবার গভীর শ্বাস-প্রশ্বাস নিন। ধীরে ধীরে এর গতি কমে আসবে। প্রথমে শ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত। 

তারপর আবার নতুন করে এক দিয়ে শুরু করুন। এই ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন। এটি এক ধরনের মেডিটেশন বা ধ্যান। এটি মস্তিষ্ককে সজাগ করে ও মনঃসংযোগ বাড়ায়। মানসিক চাপ কমায়, সঙ্গে ফুসফুসের কার্যকারিতাও বাড়ে।

> বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে প্রন পজিশনে শুতে হবে। জোরে শ্বাস নিন। পাঁচ থেকে ১০ সেকেন্ড ধরে রেখে এরপর শ্বাস ছাড়ুন। এইভাবে বার বার শ্বাস নিন আর ছাড়ুন। এই পজিশনটা করোনা রোগীর জন্য খুবই উপকারী। এটা আপনার ফুসফুস হতে রক্তে অক্সিজেন সরবরাহে সহায়তা করবে।

> বাম নাক আঙুল দিয়ে বন্ধ রাখুন। ডান নাক দিয়ে শ্বাস নিন। পাঁচ থেকে ১০ সেকেন্ড শ্বাস ধরে রাখুন। তারপর আস্তে আস্তে ডান নাক দিয়ে শ্বাস ছাড়ুন। আবার ডান নাক বন্ধ রেখে বাম নাক দিয়ে করুন। এই ব্যায়ামটি ফুসফুসে অধিক পরিমাণে অক্সিজেনের যাতায়াত নিশ্চিত করবে।

> ডান হাত বুকে ও বাম হাত পেটে রাখুন। এবার বুকে চাপ দিয়ে নাক দিয়ে লম্বা করে পেট ফুলিয়ে শ্বাস নিন। পাঁচ থেকে ১০ সেকেন্ড ধরে রাখুন। শীষ দেয়ার মতো ঠোঁট দিয়ে আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। এই ব্যায়ামটি করলে শ্বাস নেয়ার গুরুত্বপূর্ণ পেশী ডায়াফ্রাগম এর কার্যক্ষমতা বাড়াবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু