বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গুগল ব্যবহারকারীদের জন্য সুখবর

গুগল ব্যবহারকারীদের জন্য সুখবর

আমরা বেশিরভাগই গুগল ব্যবহার করি। সম্প্রতি গুগল ব্যবহারকারীদের জন্য দেয়া হলো সুখবর। যারা গুগলের নতুন আপডেট ব্যবহার করছেন বা করবেন, এখন থেকে তারা পাবেন স্ক্রিনশটের সুবিধা।

এই নতুন বিকল্পটি প্রথমে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের মাধ্যমে উদ্বোধন করা হবে। এটি থাকবে শেয়ারিং মেনুর নিচে কপি লিঙ্ক, সেন্ড টু ইউর ডিভাইস, কিউআর কোড এবং প্রিন্ট এর সারিতে।

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের নতুন আপডেটের মেনুতে তিনটি সারি যুক্ত করেছে গুগল। প্রথম সারিতে রয়েছে পৃষ্ঠার নাম, ইউআরএল এবং বর্তমান ওয়েবপৃষ্ঠার ফ্যাভিকনটি। দ্বিতীয় সারিতে রয়েছে ডিভাইসে থাকা সোশ্যাল মাধ্যমের তালিকা। শেষ সারিতে থাকছে নতুন বৈশিষ্ট্যযুক্ত স্ক্রিনশটসহ কপি লিঙ্ক, সেন্ড টু ইউর ডিভাইস, কিউআর কোড এবং প্রিন্টের মতো বিকল্পগুলোর তালিকা।

নতুন স্ক্রিনশট অপশনে ক্লিক করলে অ্যাপের ওপরে থাকা ঠিকানা বার সহ সমস্ত ওয়েবপৃষ্ঠার স্ক্রিনশটটি নেয়া যাবে। তবে সেই সময় ডিভাইসের স্ক্রিনে প্রদর্শিত হবে তিনটি বিকল্প। এই বিকল্পের মধ্যে থাকবে ক্রপ, টেক্স এবং ড্র পরিষেবাগুলো।

ক্রপ বৈশিষ্ট্যের ফলে গ্রাহকরা নিজের প্রয়োজন অনুযায়ী স্ক্রিনশট নেয়া ছবিটি কাটতে পারবে। তবে এই ক্ষেত্রে ডিভাইসে ছবির রেশিও এবং ছবির শতাংশ দৃশ্যমান হয় না। অন্যদিকে টেক্সের মাধ্যেম ব্যবহারকারীরা ছবির সঙ্গে কোনো লেখা যুক্ত করতে পারে। এছাড়া সর্বশেষ বৈশিষ্ট্য ড্র'র মাধ্যমে ব্যবহারকারীরা ছবির পরিমাপ পরিবর্তন এবং রং পরিবর্তনের মতো সুবিধাগুলো উপভোগ করতে পারবে।

অন্যদিকে, গুগল আরও একটি নতুন আপডেটও যুক্ত করেছে। এই নতুন আপডেটে জিমেইলে থাকা ছবি সরাসরি সংরক্ষণ করা যাবে গুগল ফটোসে। ব্যবহারকারীরা ‘সেভ টু ফটো’ বিকল্পের মাধ্যমে সংরক্ষণ করতে পারবে মেলে থাকা ছবিগুলো।

তবে আপাতত ছবি সংরক্ষণের জন্য পাওয়া যাবে শুধু মাত্র জেপিজি ফরম্যাটটি। ছবির অন্যান্য ফরম্যাটগুলো কবে থেকে ব্যবহারযোগ্য হতে পারে সেই বিষয়ে গুগলে পক্ষে কিছু জানানো হয়নি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু