বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঘরেই তৈরি করুন অরেঞ্জ ললি আইসক্রিম

ঘরেই তৈরি করুন অরেঞ্জ ললি আইসক্রিম

এই গরমে একটু বাহিরে বের হলে আমরা যে জিনিসটি সবথেকে বেশি খেতে পছন্দ করি সেটি হল আইসক্রিম। আইসক্রিম  বিভিন্ন ধরণ রয়েছে। চকোলেট আইসক্রিম, ভ্যানিলা আইসক্রিম আলাদা আলাদা স্বাদের আইসক্রিম কিনতে পাওয়া যায়। তবে ঘরে তৈরি করে অরেঞ্জ ললি আইসক্রিম খেয়েছেন কি? না খেয়ে থাকলে প্রচণ্ড গরমে স্বস্তি পেতে ঘরেই বানিয়ে ফেলুন অরেঞ্জ ললি আইসক্রিম। 

একেবারেই দোকানের মতো স্বাদে বানিয়ে ফেলতে পারেন এই ললি। ঘরে থাকা অল্প কিছু উপকরণে নিজেই তৈরি করে নিতে পারবেন। কিছু টিপস মাথায় রাখলেই কেনা আইসক্রিম চেয়ে এই আইসক্রিমের স্বাদ হবে দ্বিগুণ। চলুন জেনে নেয়া যাক ঘরে অরেঞ্জ ললি আইসক্রিম তৈরির সহজ রেসিপিটি-  

উপকরণ: কর্ন ফ্লাওয়ার এক টেবিল চামচ, কমলা একটি, চিনি- ১/৩ কাপ, ট্যাং- ১/৪ কাপ। 

প্রণালী: একটি বাটিতে তিন টেবিল চামচ পানি দিয়ে কর্ন ফ্লাওয়ার গুলে নিন। কমলা থেকে রস বের করে নিন। দুই কাপ নরমাল পানির সঙ্গে চিনি ও ট্যাং মিশিয়ে চুলায় বসিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত জ্বাল করুন। চিনি গলে গেলে গুলে রাখা কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে দিন ধীরে ধীরে। অনবরত নাড়তে থাকুন।

দুই থেকে তিন মিনিটের মধ্যে ঘন হয়ে যাবে মিশ্রণ। বেশি ঘন করবেন না। চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। ঠাণ্ডা হলে কমলার রস মিশিয়ে নিন। একটি ঢাকনাযুক্ত বক্সে মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে দিন। তিন ঘণ্টা পর বের করে চামচ দিয়ে নেড়ে ব্লেন্ড করে নিন। এতে আইসক্রিমে বরফ কুচি জমে থাকবে না। ব্লেন্ড করা মিশ্রণ আইসক্রিমের ছাঁচে ঢালুন। 

একেবারে দোকানের মতো ললি চাইলে আইক্রিমের কাঠি বসিয়ে দিন উপরে। তার আগে ফয়েল দিয়ে ঢেকে নেবেন যেন কাঠি নড়ে না যায়। ঝক্কি মনে হলে ছাঁচের সঙ্গে থাকা কাঠি আটকে দিন। নয় ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে জমিয়ে তারপর বের করুন। ছাঁচ থেকে আইসক্রিম বের করতে দশ সেকেন্ড গরম পানিতে ডুবিয়ে রাখুন ছাঁচ।

দৈনিক বগুড়া