বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চার সহজ উপায়েই করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব!

চার সহজ উপায়েই করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব!

করোনার দাপটে সারাবিশ্বই রয়েছে আতঙ্কে। লাখো মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছে। এখনো থেমে নেই এই মৃত্যুর মিছিল। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যাও। তবে এর থেকে মুক্তি পেতে বিজ্ঞানীরাও ভ্যাকসিন তৈরিতে ব্যস্ত। তাছাড়াও সংক্রমণ ঠেকাতে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন চিকিৎসকরা। যা সবারই মেনে চলা জরুরি।

করোনাকাল হয়তো বেশ কিছুদিন আমাদের এভাবে কষ্ট দেবে। তাই বলে কাজ বন্ধ থাকবে না। আবার সবাই অসুস্থও হবে না। তাই এর সঙ্গে মানিয়ে বেঁচে থাকাই বুদ্ধিমানের কাজ হবে। করোনাকালে ভালো থাকতে হলে কিছু পদক্ষেপগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সময় ৪টি উপায়ে আপনি ভাইরাস প্রতিরোধ করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো- 

শারীরিক দূরত্ব

করোনা সংক্রমণ ঠেকাতে অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। আর সেই দূরত্ব হচ্ছে এটি ৬ ফুট, ৩ ফুট নয়। এটি হচ্ছে সেরা পদ্ধতি। এতে করোনা সংক্রমণ ঠেকানো যাবে সহজেই।

হাত ধোয়া বা পরিষ্কার করা

কাজের জন্য বাইরে যাওয়াটা অনেকের জন্যই জরুরি হয়ে পড়ে। তবে মনে রাখবেন, বাইরে গেলে অবশ্যই বারবার সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোবেন। এছাড়া অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার দিয়েও হাত পরিষ্কার করতে পারেন।

হাঁচি-কাশির শিষ্টাচার

অবশ্যই হাঁচি-কাশি দেয়ার সময় সতর্ক থাকবেন। হাঁচি বা কাশি টিস্যু বা কনুইতে মুখ ঢেকে দিন। এতে আপনি সংক্রমিত থাকলেও সংক্রমণ ছড়াবে না।

মাস্ক ব্যবহার

বাইরে থাকাকালীন যে কোনো কাপড়ের মুখোশ, স্কার্ফ, বোরখা কম-বেশি প্রতিরক্ষামূলক। আপনি যদি আরো ভালো মানের ব্যবহার করতে চান তবে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করুন। কখনোই N95 বা FFP2 মাস্ক ব্যবহার করবেন না। এগুলো শ্বাসকষ্ট প্রদানকারী এবং কষ্টদায়ক। চিকিৎসক ছাড়া এটি আপনার জন্য ভয়ঙ্কর হতে পারে। তাই সতর্ক থাকুন। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু