শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জন্মদিনে রাজপ্রাসাদের বাগানে ডায়ানার ভাস্কর্য স্থাপন

জন্মদিনে রাজপ্রাসাদের বাগানে ডায়ানার ভাস্কর্য স্থাপন

ব্রিটিশ জনপ্রিয় রাজবধূ প্রিন্সেস ডায়ানার ৬০তম জন্মদিন উপলক্ষ্যে লন্ডনের কেনসিংটন রাজপ্রাসাদের বাগানে তার একটি ভাস্কর্য স্থাপন করা হচ্ছে।

তার দুই ছেলে ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি ওই ভাস্কর্য অনুমোদন করেছেন বলে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

এদিকে কেনসিংটন রাজপ্রাসাদ সূত্র জানিয়েছে, আগামী বছরের ১ জুলাই প্রাসাদের বাগানের ডায়ানা স্মৃতিঝরনার কাছে মূর্তিটি স্থাপন করা হবে। ডায়ানার স্মরণে এটি হবে লন্ডন এলাকায় নির্মিত চতুর্থ স্মারক।

বর্তমানে ২৩ জন ভাস্কর এর কাজ করে যাচ্ছেন। প্রধান ভাস্কর ডেভিড গ্রাফ জানান, দীর্ঘসময় ধরে কাজটি চলছে। এটি হবে বিশ্বের দর্শনীয় কয়েকটি জিনিসের মধ্যে একটি।

প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে এক সড়ক দুর্ঘটনায় মারা যান। তখন তার দুই ছেলে উইলিয়াম ও হ্যারির বয়স ছিল যথাক্রমে ১৫ ও ১২ বছর। ডায়ানার মৃত্যুর ২০ বছর পর তার ‘ইতিবাচক প্রভাবকে’ স্বীকৃতি দিতে ২০১৭ সালে ভাস্কর্যটি তৈরির উদ্যোগ নেয়া হয়। আগামী সোমবার হবে ওই দুর্ঘটনার ২৩ বছর।

এ সম্পর্কে এক বিবৃতিতে প্রিন্স উইলিয়াম ও হ্যারি বলেন, আমাদের মা অনেকের জীবনকে স্পর্শ করেছিলেন। আশা করি, ভাস্কর্যটি তার জীবন ও কর্ম সম্পর্কে জানতে কেনসিংটন প্যালেসে আসা দর্শনার্থীদের জন্য সহায়ক হবে।

দৈনিক বগুড়া