শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জলপাই পাতার রসের স্বাস্থ্য উপকারিতা

জলপাই পাতার রসের স্বাস্থ্য উপকারিতা

জলপাই আমাদের দেশের একটি সুপরিচিত ফল। এটি টক ফল হিসেবে বেশি পরিচিত। জলপাই এর পাতার রয়েছে কিছু আসাধারণ উপকারিতা। রোগের প্রতিশেধক হিসেবে জলপাই পাতার অনেক ধরনের গুনাবলি রয়েছে। জলপাই পাতায় অ্যান্টি অক্সিডেন্ট , অ্যান্টি ইনফ্লামেটরি, অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যকটেরিয়াল উপাদান থাকে। এই উপাদান আমাদের ত্বক সুন্দর ও স্বাস্থ্য কর করতে বিশেষ ভুমিকা পালন করে।

এখন আমরা জলপাই পাতার রসের উপকারিতা সম্পর্কে জানব :

সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে :

যদি আপনাকে দীর্ঘ্ক্ষণ সূর্যরশ্মির সংস্পর্শে থাকতে হয় তাহলে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে আপনার ত্বক স্থিতিস্থাপকাত হারায় এবং ত্বকের পুরুত্ব বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে যে জলপাই পাতার নির্যাসে ও লিউরোপেইন নামক উপাদান থাকে । এটি ত্বকের পুরো হয়ে যাওয়া প্রতিরোধ করে এবং মেলানিনের উৎপাদনকে ধীরগতির করে।

ক্যান্সারেোধক ডিসেবে কাজ করে :

গবেষণায় দেখা গেছে যে জলপাই পাতার রস ক্যান্সার কোষের প্রজননকে ধীর গতির করার মাধ্যমে ত্বকের টিউমারের বৃদ্ধি কমতে সাহায্য করে। অন্য একটি গবেষণায় দাবী করা হয়েছে যে জলপাই পাতার রস বেস্ট ক্যান্সার কোষের কার্যকারিতা কমাতে পারে।

এন্টি এজিং উপাদান আছে :

জলপাই পাতার রস ত্বক পুরো হয়ে যাওয়া ও ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হওয়া রোধ করতে পারে সেহেতু ত্বকের অকালবার্ধ্ক্য প্রতিরোধ ও বলিরেখা দূর করতেও অত্যন্ত কার্য্কারী ভূমিকা পালন করে। কারণ এতে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

ক্ষত ভালো করে :

জলপাই পাতার নির্যাজ সাদারণ অয়েন্টমেন্টের চেয়ে দ্রুত ক্ষত নিরাময়ে সাহায্য করে । কারণ এতে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ছোট কোন কাটা ছেড়া ও ফুসকুড়ির মধ্যে জলপাই পাতার নির্যাস দিলে দ্রুত ভালো হয়ে যায়।

চুলের জন্য উপকারি :

জলপাই এর রসের মতোই জলপাই পাতার রসের ও চুলকে মসৃণ এবং উজ্জ্বল করতে সাহায্য করে। এই রস চুলের গোড়ায় ফলিকলের মধ্যে প্রাবেশ করে চুলকে আদ্র রাখতে সাহয্য করে।

রোগ নিরাময়ে সাহায্য করে :

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে বলে পৃথিবীর বিভিন্ন দেশে জলপাই পাতার রস ব্যবহার হয়ে আসছে। এটি শুধু কার্ডিও ভাস্কুলার স্বাস্থ্য কর রাখতে সাহায্য করেনা বরং সাধারণ ঠান্ডা ও জ্বরের উপসর্গ্ কমতেও সাহায্য করে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই