বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

টমেটোর মজাদার টক-ঝাল-মিষ্টি আচার

টমেটোর মজাদার টক-ঝাল-মিষ্টি আচার

বাঙালির খিচুড়ি হোক আর পোলাও-বিরিয়ানি সবেতেই একটু আচার না হলে চলেই না। আর শীতের সময় আচার খাওয়ার তো কারণ লাগে না। শীতের সকালে খিচুড়ির সঙ্গে একটু জলপাই, আম কিংবা টমেটোর আচার হলে আর মাংসের দরকার পড়ে না। 

সাধারণত আম,জলপাই কিংবা চালতার আচার বানানো হয় সব বাড়িতেই। তবে টমেটোর আচার খেয়েছেন কি কখনো? অন্য সব আচারের স্বাদ ভুলিয়ে দেবে আপনার। খুবই মজা খেতে এই আচার টক ঝাল মিষ্টি স্বাদের এই আচার খিচুড়ি, পোলাও কিংবা বিরিয়ানি সব কিছুর সঙ্গেই খেতে পারবেন। শীতের এই সময়টাতে প্রচুর পরিমাণে টমেটো পাওয়া যায়। তাই বেশি করে বানিয়ে সারাবছরের জন্য সংরক্ষণ করে রাখতে পারবেন। রইল রেসিপি-   

উপকরণ: টমেটো আধা কেজি, তেঁতুলের ক্বাথ আধা কাপ, রসুন কুচি ৫ কোয়া, কাঁচা মরিচ কুচি ২টি, চিনি ১/৩ কাপ, তেজপাতা ২টি,  আস্ত পাঁচফোড়ন দেড় চা চামচ, শুকনা মরিচ কয়েকটি, সরিষা বাটা ২ টেবিল চামচ (ভিনেগার দিয়ে বাটা), হলুদের গুঁড়া আধা চা চামচ
মরিচের গুঁড়া এক চা চামচ, ভাজা মৌরির গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো, সরিষার তেল এক কাপ। 

প্রণালী: টমেটোর গোড়ার শক্ত অংশ ফেলে চার টুকরা করে নিন। চুলায় তেল গরম করে রসুন থেঁতো করে দিয়ে দিন। তেজপাতা, পাঁচফোড়ন, শুকনা মরিচ ও সরিষা বাটা দিয়ে নেড়ে টমেটো দিয়ে দিন। লবণ, হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে নেড়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। টমেটো নরম হয়ে গেলে খোসা ফেলে দিন। চাইলে খোসা রেখেও দিতে পারেন।

চামচ দিয়ে সামান্য ভেঙে দিন টমেটোর টুকরা। এবার চিনি ও তেঁতুলের ক্বাথ দিন। টমেটোর পানি টেনে আসা পর্যন্ত চুলায় রাখুন। আচার প্রায় হয়ে এলে ভাজা মৌরির গুঁড়া ছিটিয়ে দিন। তেল ভেসে উঠলে নামিয়ে পরিষ্কার বয়ামে সংরক্ষণ করুন। নরমাল টেম্পারেচারে এটি ছয় মাস পর্যন্ত ভালো থাকবে।

দৈনিক বগুড়া