মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

তরমুজের বীজ খেলেই সারবে এসব কঠিন রোগ!

তরমুজের বীজ খেলেই সারবে এসব কঠিন রোগ!

গ্রীষ্মকালীন ফল তরমুজের জুড়ি মেলা ভার। বাইরে সবুজ আর ভেতরে লাল রঙা ফলটি স্বাদে পুষ্টিতে ভরপুর। তরমুজের ৯৫ শতাংশই পানি। ফলে এটি শরীরকে হাইড্রেট রাখে। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করে খুব সহজেই। তবে এর ভেতরে থাকা বীজের জন্য খেতে গিয়ে বিরক্ত হন অনেকেই।

জানেন কি? তরমুজের এই বীজই আপনার শরীরের নানা উপকারে আসতে পারে। তরমুজের উপকারিতা সম্পর্কে আমাদের সবারই কমবেশি জানা আছে। তবে এর বীজের উপকারিতা সম্পর্কে জানেন কি? এককাপ তরমুজের শুকনো দানায় রয়েছে ৬০০ ক্যালোরি । তরমুজের বীজে রয়েছে শর্করা, অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড খাদ্যআশঁসহ গুরুত্বপূর্ণ ভিটামিনস্ ও মিনারেলস্। যেমন: আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ভিটামিন-বি৬ ইত্যাদি। জেনে নিন তরমুজের বীজের স্বাস্থ্য উপকারিতাগুলো- 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

তরমুজের বীজে রয়েছে ফোলেট, লৌহ,এবং খনিজ অংশ, ভিটামিন বি-কমপ্লেক্স। যা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। ফলে হার্ট সুস্থ রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করবে।

হার্ট সুস্থ রাখে

তরমুজের বীজের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম। যা আপনার হার্ট সুস্থ রাখতে খুবই প্রয়োজন। এটি হৃদপিন্ডের কার্যকলাপ স্বাভাবিক করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও এই বীজে স্টিরুলাইন নামে একটি পদার্থের সমৃদ্ধ উৎস, যা অ্যাওর্টিক রক্তচাপ কমাতে সাহায্য করে হার্টকে রক্ষা করে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা বৃদ্ধি করে। তরমুজের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও রয়েছে যা হার্ট সুস্থ রাখে।

পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করে

জিংক পুরুষ প্রজনন সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চীনা একটি গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

ডায়াবেটিস প্রতিরোধ করে

একটি ইরানি গবেষণায় দেখা যায়, তরমুজ বীজগুলি গ্লাইকোজেন স্টোরগুলোর সংশ্লেষণের উপর ইতিবাচক প্রভাব ফেলে। যা ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব বেসিক অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসের একটি রিপোর্ট অনুযায়ী তরমুজের বীজের মধ্যে ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করতে পারে।

জন্ডিস সারায়

জন্ডিস হলে তরমুজের বীজের চা খেতে পারেন। এটি জন্ডিস সারাতে খুবই কার্যকরী। এজন্য চার চা চামচ ফ্রেশ তরমুজের বীজ নিন। এরপর এগুলো গুঁড়া করুন। দুই লিটার পানিতে বীজের গুঁড়া নিয়ে সিদ্ধ করুন ১৫ মিনিট। তরমুজের বিচি দিয়ে তৈরি এই চা দিনে দুইবার করে পান করুন।  

তরমুজের বীজ মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে, পাচক স্বাস্থ্য বৃদ্ধি করে, মাথার চুল শক্তিশালী করে, ত্বক পরিষ্কার রাখে এবং উন্নত করে এবং চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। এছাড়াও কিডনি ও প্রস্রাবের সমস্যা সমাধানে অনেক উপকারী উপাদান এটি।

দৈনিক বগুড়া