শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ত্বকের যত্নে বেসনের ফেসপ্যাক

ত্বকের যত্নে বেসনের ফেসপ্যাক

রমজানের এই সময়ে সবার ঘরেই পাওয়া যাবে বেসন। ইফতারের বিভিন্ন ধরনের তেলেভাজা খাবার তৈরিতে বেসন অপরিহার্য একটি উপাদান। পরিচিত এই জিনিসটিই ত্বকের পরিচর্যায়ও দারুণ কার্যকরি এবং উপকারী। বিশেষত ত্বকের মরা চামড়া ও লোমকূপের ভেতর থেকে থেকে ময়লা দূর করতে ভালো কাজ করে। জেনে নিন বেসনে তৈরি তিনটি ভিন্ন ফেসপ্যাকের বিবরণ-

অ্যালোভেরা ও বেসনের ফেসপ্যাক

অ্যালোভেরা পাতার জেলে থাকা পলিস্যাকারাইড ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জন্য খুবই উপকারী উপাদান। বেসনের সাথে অ্যালোভেরা মিশিয়ে ব্যবহার করলে তার উপকারিতা পাওয়া যাবে সর্বোচ্চ। শুষ্ক, তৈলাক্ত, মিশ্র কিংবা স্বাভাবিক- সকল ধরনের ত্বকের সাথেই মানিয়ে যাবে এই ফেসপ্যাকটি। ব্যবহারের জন্য এক চা চামচ বেসন ও এক চা চামচ অ্যালোভেরা পাতার জেল প্রয়োজন হবে।

এই দুইটি উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখের ত্বকে এপ্লাই করতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করে ত্বক ধুয়ে ময়েশ্চারাইজার ম্যাসাজ করে নিতে হবে।

মুলতানি মাটি ও বেসনের ফেসপ্যাক

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান মুলতানি মাটির ব্যবহার বহু পুরনো। মুলতানি মাটি ত্বকের বাড়তি তেল ও ময়লা দূর করতে খুবই ভালো কাজ করে এবং লোমকূপকে ভেতর থেকে পরিষ্কার করে। মিশ্র ও তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ব্যবহার করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। ব্যবহারের জন্য প্রয়োজন হবে দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন ও এক চা চামচ গোলাপজল।

সকল উপাদান মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর মুখ ধুয়ে ৭ থেকে ৮ ফোঁটা নারিকেল তেল মুখে ম্যাসাজ করে নিতে হবে।

কলা ও বেসনের ফেসপ্যাক

পুষ্টি সমৃদ্ধ মিষ্টি এই ফলটি ত্বককে ভেতর থেকে আর্দ্রতা যোগাতে এবং ত্বককে কোমল রাখতে কাজ করে। যাদের ত্বক শুষ্ক, তাদের জন্য এই ফেস প্যাকটি ব্যবহার করা হবে সবচেয়ে উৎকৃষ্ট। ব্যবহারের জন্য প্রয়োজন হবে ৪-৫ টুকরা পাকা কলার টুকরা, দুই চা চামচ বেসন ও দুই চা চামচ দুধ।

সকল উপাদান মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ম্যাসাজ করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু