শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দুপচাঁচিয়ায় সরিষার বাম্পার ফলন

দুপচাঁচিয়ায় সরিষার বাম্পার ফলন

চলতি মৌসুমে বগুড়ার দুপচাঁচিয়া উপজেলায় এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। পুরো উপজেলায় ফসলের মাঠে এখন সবুজের সমারোহ । সরিষার এই ফলনে কৃষকের চোখেমুখে ফুটে উঠেছে আনন্দের সোভা । কৃষকেরা বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় আর যথাযথ পরিচর্চার কারণে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। অনেকে সরিষার ফলন ঘরে তুলে ধান চাষের জন্য জমি তৈরি করতে ব্যস্ত সময় পার করছে ।

সাধারনত মাঘ মাসের শেষ ও ফাল্গুনের প্রথম দিকে ক্ষেত থেকে সরিষা তোলা শুরু হয়। এ অঞ্চলের কৃষকরা বোরো ধান চাষ শুরু এবং আলু ঘরে তোলার ব্যস্ততার ফাঁকে সরিষা গাছ মাঠ থেকে বাড়িতে এনে তা পালা করে সংরক্ষন করছে। কিছু কিছু কৃষক যান্ত্রিক সুবিধায় ধান মাড়াই কলে জমিতেই সরিষা মাড়াই করে সরিষা দানা ও গাছ আলাদা করছে।

জমি থেকে পাকা সরিষা সংগ্রহ করছেন কৃষকরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ২হাজার ১শ’ হেক্টর। লক্ষ্যমাত্রার বিপরীতে আবাদ হয়েছে তিন হাজার হেক্টর। কৃষকের পছন্দ অনুযায়ী বিভিন্ন জাতের সরিষার আবাদ হলেও বারি-১৪, বারি-১৫, বারি-১৭, বারি-১৮, বিনা-৪, বিনা-৯, টরি ৭ জাত সরিষার আবাদ হয়েছে সবচেয়ে বেশি। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন।

উপজেলার মাটিহাঁস গ্রামের কৃষক ফেরদৌস হোসেন জানান, জমি তৈরি করা থেকে ফলন ঘরে তোলা পর্যন্ত দুই বিঘা জমিতে সরিষা আবাদে তার খরচ হয়েছে প্রায় ৭ হাজার টাকা। দুই বিঘা জমিতে ১২ মণ সরিষার ফলন হয়েছে।

উপজেলার কাথাহালী গ্রামের কৃষক রফিকুল ইসলাম জানান, অল্প খরচ ও স্বল্প সময়ে সরিষার ফলন ঘরে তোলা যায়। ঝড় বৃষ্টি না হওয়ায় চলতি মৌসুমে সরিষার ফলনও ভালো হয়েছে । কাঁচা সরিষার বর্তমান বাজার দর ১৮শ’ থেকে ২১শ’ টাকা। তবে রোদে শুকিয়ে পরে বিক্রি করলে সরিষার বাজার দর আরও বেশি পাওয়া যাবে বলে মন্তব্য করেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, কৃষি অফিসের সহযোগিতায় চলতি মৌসুমে আবহাওয়া ভালো থাকায় এবং কোন রোগ বালাই না থাকায় সরিষার বাম্পার ফলন হয়েছে। বিঘা প্রতি মাত্র তিন থেকে সাড়ে তিন হাজার টাকা খরচ করে ৫ থেকে ৬ মণ করে সরিষার ফলন পাচ্ছেন চাষিরা। এতে করে অল্প খরচে বেশি লাভবান হচ্ছেন সরিষা চাষিরা।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু