শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ধুনটে কালাজ্বর নির্মূলের প্রস্তুতি

ধুনটে কালাজ্বর নির্মূলের প্রস্তুতি

বগুড়ার ধুনট উপজেলায় কালাজ্বর নির্মূলের প্রস্তুতি হিসেবে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় কালাজ্বর কর্মসূচির আওতায় একদিনের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, দেশের ৬২টি জেলার ১০০টি উপজেলায় কালাজ্বরে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। এরমধ্যে ধুনট উপজেলাতেও কালাজ্বরের রোগী সনাক্ত করা হয়েছে। তার নাম জালাল উদ্দিন। তিনি গোসাইবাড়ি গ্রামের বাসিন্দা। তাকে ঢাকা মহাখালী সরকারি হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

কালাজ্বর শব্দটি কালা এবং আজর এ দুটি শব্দ হিন্দি শব্দ থেকে এসেছে। কালা মানে কালো আর আজর মানে ব্যাধি। তাই যে রোগে ভুগলে শরীর কালো হয়ে যায় তাকেই কালাজ্বর বলা হয়। কালাজ্বরের বৈজ্ঞানিক সংজ্ঞা অবশ্য অন্যরকম। এক ধরণের পরজীবীর সংক্রমণে যে জ্বর হয় এবং যাতে প্লীহা ও যকৃত বেড়ে যায়, শরীরের রক্তকণিকাগুলো কমে গিয়ে রক্তস্বল্পতার সৃষ্টি করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় চিকিৎসাশাস্ত্রে তাকে কালাজ্বর বলা হয়। অতি ক্ষুদ্র বালুমাছি কামড়ালে রোগীর শরীর থেকে অন্যজনের শরীরে এই রোগ ছড়ায়।

কালাজ্বর ব্যবস্থাপনা  বিষয়ে  জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মূল বিষয় উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ শারমিন আক্তার, ডাঃ তালিমা আফরিন ও আসাদুজ্জামান। উক্ত সভায় উপস্থিত ছিলেন ডাক্তার, সরকারি কর্মকর্তা, শিক্ষক, ইমাম, সাংবাদিক, জনপ্রতিনিধি, স্বাস্থ্য কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। কালাজ্বরে আক্রান্ত রোগীদের ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসেবার ব্যবস্থা করা হয়েছে। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই