শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রামে করোনার নমুনা সংগ্রহে ‘ঝুঁকিমুক্ত’ বুথ চালু

নন্দীগ্রামে করোনার নমুনা সংগ্রহে ‘ঝুঁকিমুক্ত’ বুথ চালু

মাঝখানে কাঁচের সুরক্ষা। এক পাশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। অন্য পাশে নমুনা দিতে আসা ব্যক্তি। কাঁচের ভেতরে থাকা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কাছে বাইরের বাতাস প্রবেশের সুযোগ নেই। শুধু নমুনা নেওয়ার জন্য কাঁচে আছে ছিদ্র।

জানা গেছে, বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহের এই বুথ স্থাপন করা হয়েছে। উপজেলায় এ নিয়ে দুটি নমুনার সংগ্রহের বুথ চালু হয়েছে। চিকিৎসক ও নার্সদের ঝুঁকিমুক্তভাবে করোনার নমুনা সংগ্রহের বুথটির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. শারমিন আখতার। মঙ্গলবার থেকে পৌর শহরে উপ-স্বাস্থ্য কেন্দ্রে এ বুথে নমুনা সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। উপজেলা পরিষদের অর্থায়নে এ বুথটি স্থাপন করা হয়েছে।

পৌর শহরে উপ-স্বাস্থ্য কেন্দ্রে শনিবার, সোমবার ও বুধবার এবং উপজেলা বিজরুল স্বাস্থ্য কমপ্লেক্সে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার করোনার নুমনা সংগ্রহ করা হবে। ফি সরকার নির্ধারিত ২০০ টাকা দিতে হবে। প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত নমুনা দেওয়া যাবে।

করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। তবে নমুনা সংগ্রহের মাত্র একেবারে কম। নমুনা সংগ্রহ করতে স্বাস্থ্যকর্মীরা অনেক সময় ভয় পান। চিকিৎসক ও নার্সদের ঝুঁকিমুক্ত ও নিরাপত্তা দিতেই এই বুথ চালু করা হয়েছে। এতে নমুনা সংগ্রহে কোনো ধরণের ঝুঁকি থাকবে না। যে কেউ এই বুথে এসে তাঁদের নমুনা দিয়ে যেতে পারবেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. তোফাজ্জল হোসেন মন্ডল বলেন, করোনার নমুনা সংগ্রহের সময় চিকিৎসক-নার্সদের সংক্রমণের আশঙ্কা থেকে যায়। এতে অনেক স্বাস্থ্য কর্মী নমুনা সংগ্রহের কাজে যেতে ভয় পান। এই পদ্ধতির কারণে এখন আর কোনো ঝুঁকি থাকল না। ঝুঁকিমুক্তভাবেই স্বাস্থ্যকর্মীরা নমুনা সংগ্রহ করতে পারবেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই