বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রামে রস সংগ্রহের জন্য খেজুরগাছ প্রস্তুত কাজে ব্যস্ত গাছিরা

নন্দীগ্রামে রস সংগ্রহের জন্য খেজুরগাছ প্রস্তুত কাজে ব্যস্ত গাছিরা

বগুড়ার নন্দীগ্রামে রস সংগ্রহের জন্য খেজুরগাছ প্রস্তুত কাজে ব্যস্ত গাছিয়ারা। এখন হেমন্তকাল চলছে। মাঠ থেকে আমন ধান কাটামাড়াইয়ের কাজ শুরু হয়েছে। নতুন ধানের নতুন চালের মৌমৌ সুগন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ছে। এদিকে শীতের শিশির পড়া শুরু হয়েছে। সেই সাথে খেজুরগাছেও রস আসছে।

সে জন্য খেজুরগাছের ডালপালা ঝুরে ফেলে হাড়ি লাগানোর জন্য খেজুরগাছ প্রস্তুত করার কাজ চলছে দ্রুত গাতিতে। হেমন্ত, শীত ও বসন্তকালে খেজুরগাছ থেকে খেজুর রস সংগ্রহ করা হয়ে থাকে। খেজুর রস সংগ্রহ করার জন্য আগেই খেজুরগাছ ঝরার কাজ করে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করতে হয়। সে জন্য দরকার হয় গাছিয়াদের। যারা গাছ ঝরার কাজ করে তাদেরকে আঞ্চলিক ভাষায় গাছিয়া বলা হয়ে থাকে। নন্দীগ্রাম উপজেলায় খেজুরগাছ ঝরার কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে।

পাশাপাশি খেজুরগাছের রস সংগ্রহের জন্য হাড়িও লাগানো হচ্ছে। শীতকালে খেজুর রস খেতে অনেকটা মজা লাগে। খেজুর রস দিয়ে পিঠা-পুলি, ক্ষীর ও পায়েসসহ নানা রকমের রসালো খাবার তৈরী করা হয়। যা খেতে খুব সুস্বাদু ও মজার। খেজুরের তরল ও পাটারী গুড়েরও ব্যাপক চাহিদা রয়েছে। তাই খেজুর রস ও গুড় অনেকটা জনপ্রিয়।

এ উপজেলায় বিপুল পরিমাণ খেজুরগাছ রয়েছে। যা থেকে বিপুল পরিমাণ খেজুর রস ও গুড় পাওয়া যায়। নন্দীগ্রাম দক্ষিণপাড়ার আজিমুদ্দিন প্রায় ৩০ টি খেজুরগাছ থেকে রস সংগ্রহ করে। তিনি বলেছে, এখন খেজুরগাছের ডালপালা ঝুরে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করা হচ্ছে। প্রতিটি খেজুরগাছের ডালপালা ঝুরে নিতে ১০০ থেকে ১২০ টাকা মজুরী দিতে হয়। আর ১০/১২ দিন পর খেজুরগাছ থেকে পুরোদমে রস সংগ্রহ করা হবে।

দৈনিক বগুড়া