শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নন্দীগ্রামে হচ্ছে না ২০০ বছরের ঐতিহ্য ‘জামাই মেলা’

নন্দীগ্রামে হচ্ছে না ২০০ বছরের ঐতিহ্য ‘জামাই মেলা’

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় ২০০ বছরের ঐতিহ্যবাহী দুটি ‘জামাই মেলা’ এবার হচ্ছে না।করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে এমন  সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানান থালতা মাজগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন।

জানা গেছে, প্রতিবছর বাংলা সনের চৈত্র মাসের শেষ দিন থেকে তিন দিনের এই মেলা হয়। নন্দীগ্রাম উপজেলার থালতা মাজগ্রাম ইউনিয়নের পাঠান গ্রামে গ্রামীণ ঐতিহ্যবাহী এ মেলা ২০০ বছর ধরে হয়ে আসছে। প্রাচীন এ মেলায় লোকসমাগম বেড়ে যাওয়ায় পাশের নিমাইদীঘিতেও আরেকটি মেলা বসছে এক দশক ধরে। এই মেলার প্রধান আকর্ষণ জামাইদের মিষ্টি কেনা। মেলায় আড়াই কেজি ওজনের মিষ্টিসহ বাহারি মিষ্টি ওঠে। আর মেলার কাছে যেতেই বাতাসে বাহারি মিষ্টির মৌ মৌ ঘ্রাণ। এলাকার জামাইরা মেলায় গিয়ে মাটির হাঁড়ি ভরে মিষ্টি নেন। এ নিয়ে শ্বশুরবাড়ি যান। কোন বাড়ির জামাই কত মিষ্টি কিনতে পারেন এ নিয়ে চলে প্রতিযোগিতা। এ জন্য স্থানীয়ভাবে এই দুটি মেলা ‘জামাই মেলা’ নামেই পরিচিত। এছাড়াও মেলায় ওঠে বাঁশ-বেত, বাঁশি, ধাতব কারুপণ্য ও মৃৎশিল্পসহ কারুশিল্পের সমারোহের পাশাপাশি থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলা কমিটির সভাপতি ও ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম জানান, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে নন্দীগ্রাম উপজেলায় ২০০ বছরের ঐতিহ্যবাহী দুটি ‘জামাই মেলা’ এবার হচ্ছে না। তাই মেলা বন্ধের বিষয়ে এলাকায় মাইকিং করে জানানো হয়েছে।

জানতে চাইলে থালতা মাজগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মেলা, সামাজিক অনুষ্ঠান ও ধর্মীয় সমাবেশসহ জনসমাগম-গণজমায়েত হয় এমন সকল কিছু পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখাসহ বিভিন্ন নির্দেশনা দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন। এই নির্দেশনার পাশাপাশি মেলা কমিটির সিদ্ধান্ত ও সার্বিক দিক বিবেচনায় নিয়ে এবারো মেলা বন্ধ করা হয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু