শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাসিমের কোনো অহংকার ছিলো না: তোফায়েল আহমেদ

নাসিমের কোনো অহংকার ছিলো না: তোফায়েল আহমেদ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস‌্য তোফায়েল আহমেদ বলেছেন, জাতীয় চার নেতার অন্যতম ছিলেন ক্যাপ্টেন মনসুর আলী। তার ছেলে মোহাম্মদ নাসিমের সবার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা ছিল অকৃত্রিম। তার মধ্যে কোনো অহংকার ও গৌরব ছিল না।

শনিবার এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, আওয়ামী লীগের জন্য মোহাম্মদ নাসিম ছিলেন পরীক্ষিত ও বিশ্বস্ত নেতা।

তিনি বলেন, মোহাম্মদ নাসিম একজন সংগ্রামী নেতা ছিলেন। আজ সকাল ১১টা ১০ মিনিটে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেন তোফায়েল আহমেদ। 

আওয়ামী লীগের এই সিনিয়র নেতা বলেন, বাংলাদেশের রাজনীতির একজন বর্ণাঢ্য ব্যক্তি ছিলেন মোহাম্মদ নাসিম। প্রতিটি আন্দোলন-সংগ্রামে তার মুখ্য ভূমিকা ছিলো।

‘তিনি (নাসিম) ছিলেন একজন মুক্তিযোদ্ধা। তার পিতা মনসুর আলী মুজিবনগর সরকারের অন্যতম মন্ত্রী ছিলেন। মোহাম্মদ নাসিম মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে পাবনায় নেতৃত্ব দিয়েছেন। তিনি শুধু স্বাধীনতার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেননি। স্বাধীনতার পরবর্তী সময়ে দেশ ও মানুষ জন্য অকুতোভয়ে কাজ করে গেছেন। বহুবার অন্যায় অত্যাচার জেল জুলুম সহ্য করেছেন। শত্রুরা যখন বঙ্গবন্ধুকে হত্যা করে। তখন তাকে গ্রেফতার করে বিভিন্নভাবে অত্যাচার নির্যাতন করা হয়। যার কারণে তিনি ১৯৭৯ সালের নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি।’

তিনি আরো বলেন, মোহাম্মদ নাসিম জীবনে কোনো দিন নির্বাচনে  হারেনি। মোহাম্মদ নাসিম ১৯৮৬ সালে ও ১৯৯১, ১৯৯৬ সালে নির্বাচনে বিজয়ী হন। এছাড়া ২০১৪ সাল ১৮ সালের নির্বাচনে জয়লাভ করেন।

১/১১ সময় নাসিমকে গ্রেফতার করে কাশিমপুর কারাগারে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি প্রথম স্ট্রোক করেছিলেন। সব আন্দোলন সংগ্রামে তিনি অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন। এজন্য তিনি অনেকবার নির্যাতিত হয়েছেন। তারপরেও তিনি থেমে থাকেননি। মোহাম্মদ নাসিম একজন বড় মাপের নেতা ছিলেন। প্রতিটা আন্দোলন-সংগ্রামে তার ভূমিকা ছিল অপরিহার্য। নাসিমের অভাব পূরণ হওয়ার নয়। সত্যিকার অর্থেই তিনি একজন পরীক্ষিত নেতা ছিলেন। একজন বিশ্বস্ত সহকর্মী ছিলেন। সবার প্রতি তার ভালোবাসা ও শ্রদ্ধা ছিল অকৃত্রিম। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই