শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পটেটো ব্রেড প্যাটিস তৈরির রেসিপি

পটেটো ব্রেড প্যাটিস তৈরির রেসিপি

বিকেলের নাস্তায় ঝটপট সুস্বাদু কিছু তৈরি করতে চান? তৈরি করতে পারেন পটেটো ব্রেড প্যাটিস। এটি তৈরি করতে সময় লাগে অনেক কম, খেতেও ভীষণ মজার। অতিথি আপ্যায়নেও রাখতে পারেন এই সহজ খাবারটি। চলুন তবে রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ:
আলু সেদ্ধ করে রাখা- ৪টি
পাউরুটি- ৮ থেকে ১০ টুকরা
কাঁচামরিচ কুঁচি- ১ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
ক্যাপসিকাম কুঁচি- ১ কাপ ( যদি থাকে )
ধনিয়া পাতা কুঁচি- ১/২ কাপ
টমেটো সস- ২ টেবিল চামচ
ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া- ৩ কাপ
ডিম- ২টি
লবণ- স্বাদমতো
তেল- ভাজার জন্যে পরিমাণমতো।

jagonews24

প্রণালি:
একটি গোল বাটিতে প্রথমেই সিদ্ধ আলুগুলোকে একসাথে নিয়ে ভালোমতো মাখিয়ে নরম করে নিতে হবে। এবার আলুর মধ্যে একে একে কাঁচামরিচ কুঁচি, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ক্যাপসিকাম কুঁচি, ধনিয়া পাতা কুঁচি, টমেটো সস ও স্বাদমতো লবণ দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিতে হবে।

এ পর্যায়ে পাউরুটির টুকরো গুলো নিয়ে পাউরুটির চারপাশের সাইডগুলো ছুরির সাহায্যে সুন্দর করে কেটে নিতে হবে। কেটে নেয়া হলে বেলন দিয়ে রুটিগুলোকে আলতো করে বেলে নিতে হবে। এখন রুটিগুলোর উপর একপাশ থেকে আলুর মিশ্রণ দিয়ে রুটি টাকে ভাঁজ করে রুটির মুখ ভালোভাবে বন্ধ করে নিতে হবে। অর্থাৎ প্যাটিসের শেইপে রেডি করে নিন।

অন্য একটি পাত্রে ডিমদুটি ভালোভাবে ফেটে নিন। তাতে সামান্য লবণ এবং গোলমরিচ গুঁড়া দিয়ে নিতে পারেন। আর একটি পাত্রে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া নিয়ে নিন। এবার পাউরুটি গুলোকে একে একে ডিমের মধ্যে মাখিয়ে নিয়ে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে নিতে হবে।

সবগুলো পাউরুটি প্যাটিসের মতো করে বানিয়ে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়ায় মাখানো হলে ভাজার জন্যে চুলায় তেল গরম হতে দিন। প্রথমে চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। প্যাটিসগুলোকে ভাজার জন্যে তেলে দেয়ার আগে চুলার আঁচ মিডিয়াম করে দিতে হবে। এ সময় চুলার আঁচ মিডিয়ামে না রাখলে প্যাটিসগুলো বাইরে থেকে পুরে যেতে পারে এবং ভিতরে কাঁচা থেকে যেতে পারে।

এভাবে ৭ থেকে ৮ মিনিট প্যাটিসগুলো উল্টিয়ে পাল্টিয়ে ভাজার পর যখন হালকা বাদামী রং হয়ে আসবে, তখন ভালোভাবে তেল ঝরিয়ে একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে তাতে নামিয়ে রাখতে হবে। রেডি হয়ে গেলো দারুন মজাদার এবং মুচমুচে ব্রেড পটেটো প্যাটিস।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই