শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পর্বতারোহণে নতুন ইতিহাস, শীতকালে কে-টু শৃঙ্গে ১০ শেরপা

পর্বতারোহণে নতুন ইতিহাস, শীতকালে কে-টু শৃঙ্গে ১০ শেরপা

বিশ্বের দ্বিতীয় উচ্চতম কে-টু শৃঙ্গের উচ্চতা প্রায় ৮৬১১ মিটার। তবে শীতকালে সেই উচ্চতাকে ছোঁয়া প্রায় অসম্ভবই ছিল। সেই অসম্ভবকেই এবার সম্ভব করে দেখালেন ১০ জন নেপালি শেরপার একটি দল। সেই সঙ্গে তারা পর্বতারোহণে নতুন ইতিহাসও সৃষ্টি করলেন। 

১০ শেরপা হলেন- নির্মল পুরজা, গেলজে শেরপা, মিংমা ডেভিড শেরপা, মিংমা তেনজি শেরপা, দাওয়া তেম্বা শেরপা, পেম ছিরি শেরপা, মিংমা জি, কিলি পেম্বা শেরপা, দাওয়া তেনজিং শেরপা ও সোনা শেরপা। নির্মল পুরজা মাত্র ছয়মাসে ১৪টি আট হাজারি শৃঙ্গ জয় করে রেকর্ড করেছেন। সব কয়েকটি আট হাজারি শৃঙ্গজয়ী মিংমা জে এবং সর্বকনিষ্ঠ হিসেবে ১৪টি আট হাজারি শৃঙ্গজয়ী মিংমা ডেভিডও রয়েছেন এই দলে।

বিশ্বের ১৪টি আট হাজারি শৃঙ্গের মধ্যে শীতকালে কে-টু শৃঙ্গই এতো দিন অধরা ছিল। এই শৃঙ্গে অভিযান চালাতে গিয়ে পর্বতারোহীদের মৃত্যুহারও অনেক বেশি। সেই সঙ্গে শীতকালীন আবহাওয়া একে আরও দুর্গম এবং এতো দিন অভেদ্য করে রেখেছিল। তবে প্রকৃতির সঙ্গে লড়াই করে শনিবার বিকেলে সেই শৃঙ্গ ছুঁয়ে ফেললেন ১০ নেপালি শেরপা। 
এ  বছর  শীতকালে অভিযান চালাতে ৬০ জন অভিযাত্রী ও শেরপা-সহ চারটি দল পাকিস্তানের দিক দিয়ে কে-টু বেসক্যাম্পে পৌঁছেছিল। তার পরে খারাপ আবহাওয়ার মুখোমুখি হতে হয়েছে তাদের। হাওয়ার দাপটে ক্যাম্প টু থেকে জিনিস উড়ে গিয়েছে, এমন ঘটনাও ঘটেছে। এর পরে চারটি দলের মধ্যে থেকে বাছাই ১০ জনের শেরপা দল শনিবার রাত ১টা নাগাদ সামিটের উদ্দেশে রওনা হয়। 

ধরা হয়েছিল, ১২ ঘণ্টায় তারা সামিটে পৌঁছবেন। তবে আরো কিছুটা সময় নিয়ে, পাকিস্তানি সময় বিকেল ৫টায় সামিট করেন তারা। ১০ জনই যাতে একসঙ্গে শৃঙ্গে পৌঁছান। সে জন্য দলের কয়েক জন সদস্য সামিটের ১০ মিটার আগে অন্যদের জন্য অপেক্ষা করেন। নেপালি জাতীয় সঙ্গীত গাইতে গাইতে তারা শৃঙ্গ স্পর্শ করেন বলে জানা গিয়েছে। তবে এ দিনই ক্যাম্প ১ থেকে কে-টু বেসক্যাম্পে ফেরার পথে সেরগেই মিনগোতে নামে এক স্পেনীয় অভিযাত্রী মারা গেছেন।

নেপালের পর্বতারোহণ আয়োজনকারী সংস্থা ‘সেভেন সামিট’-এর একটি বড় দল এ বারের শীতকালীন কে-টু অভিযানে অংশ নিয়েছিল। তাদের মধ্যে এক জন শেরপা রয়েছেন ১০ জনের এই বিজয়ী দলে। এ দিন নেপাল থেকে ওই সংস্থার পক্ষে থানেশ্বর গুরাগাই বলেন, ‘‘পর্বতারোহণ এবং নেপালের জন্য এটা সবচেয়ে বড় খবর। ১০ জনই যাতে একসঙ্গে চূড়ায় আরোহণ করতে পারে, তাই দলের কয়েক জন প্রায় ২০-২৫ মিনিট সামিটের আগে অপেক্ষা করেছেন বলে জানতে পেরেছি। তবে অক্সিজেন সিলিন্ডার ছাড়া কেউ সামিট করলেন কি না, তা এখনও জানা যায়নি।’’ 

তিনি আরো জানান, সামিট ছুঁয়ে এ দিন রাতে তাদের ক্যাম্প থ্রি-তে ফিরে আসার কথা রয়েছে। নেপালি শেরপাদের এই সাফল্যে খুশি, তেনজিং নোরগের ছেলে জামলিং নোরগে এ দিন দার্জিলিং থেকে ফোনে বললেন, ‘‘দারুণ খবর। তবে এই অভিযান থেকে যেটা শেখার তা হল টিম স্পিরিট। আজকাল নিজের জন্য সামিট করতে চান পর্বতারোহীরা। অন্যের জন্য ভাবার সময় নেই। অথচ এই শেরপারা একে অপরের অপেক্ষা করেছেন, একটা দল হিসেবে সামনে এগিয়েছেন, কেউ একা কৃতিত্ব নিতে চাননি। আগামী প্রজন্মের এদের দেখে শেখা উচিত।’’

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু