বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পর্যটকদের জন্য সুন্দরবনের দুয়ার খুলছে পহেলা নভেম্বর

পর্যটকদের জন্য সুন্দরবনের দুয়ার খুলছে পহেলা নভেম্বর

দেশব্যাপী করোনা পরিস্থিতির কারণে সাত মাস বন্ধ থাকার পর ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট (বিশ্ব ঐতিহ্য এলাকা) সুন্দরবনে সব ধরনের প্রকিবেশ পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। 
আগামী ১ নভেম্বর থেকেই সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে পারবেন। মঙ্গলবার বন মন্ত্রণালয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মো. আমির হোসাইন চৌধুরী এ তথ্য নিশ্চিত করে জানান, দেশব্যাপী করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করে বন মন্ত্রণালয়। 

ওই নির্দেশে বলা হয় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত গোটা সুন্দরবন জুড়ে এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানানো হয়। বর্তমানে দেশে করোনা পরিস্থিতি স্বভাবিক হওয়ায় মঙ্গলবার (২৭ আক্টোবর) বন মন্ত্রণালয়ে বৈঠকে সুন্দরবনে সব ধরনের পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

এই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে আগামী ১ নভেম্বর থেকেই করোনা স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে পারবেন। তবে, ১ নভেম্বর থেকে সুন্দরবনে কোন ট্যুর অপারেটরা তাদের লঞ্চে একসাথে সর্বোচ্চ ৫০ জনের বেশি পর্যটক বহন করতে পারবেন না। একই সাথে সুন্দরবন বিভাগের পূর্বের সব নির্দেশনা মানতে হবে পর্যটক ও ট্যুর অপারেটরদের।

 

দৈনিক বগুড়া