বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রথম ইনিংসেই ম্যাচের ফল ঠিক করে ফেলল অস্ট্রেলিয়া!

প্রথম ইনিংসেই ম্যাচের ফল ঠিক করে ফেলল অস্ট্রেলিয়া!

টেস্ট ক্রিকেট পাঁচ দিন ও চার ইনিংসের খেলা; কোনো এক দল অত্যধিক খারাপ খেললে ম্যাচ শেষ হয় তিন ইনিংসেই। তবে স্বাভাবিকভাবে দুই দলের চার ইনিংস হওয়ার পরই জানা যায় ম্যাচের ফলাফল। কিন্তু চলতি সিডনি টেস্টে যেন ম্যাচের প্রথম ইনিংসেই ফল ঠিক করে ফেলল স্বাগতিক অস্ট্রেলিয়া।

তবে সেটা অন্য কিছু দিয়ে নয়, তাদের গত দশকের পারফরম্যান্সেই মূলত আভাস পাওয়া গেছে এমন। ২০১১ থেকে ২০২০ পর্যন্ত সময়ে, ঘরের মাঠে খেলা টেস্টের প্রথম ইনিংসে অন্তত ৩০০ রান করার পর কোনো ম্যাচ হারেনি অস্ট্রেলিয়া। এমন ম্যাচের সংখ্যা ছিল ২৪টি। যেখানে অসিদের জয় ১৯টি আর ড্র বাকি পাঁচটি।

এবার ঘরের মাঠে নতুন বছর তথা দশকের প্রথম ম্যাচের প্রথম ইনিংসেও ভারতের বিপক্ষে ৩০০ রানের দলীয় সংগ্রহ পার করেছে অস্ট্রেলিয়া। গত দশকের ধারাবাহিকতা বজায় থাকলে এ ম্যাচে অন্তত হারের সম্ভাবনা নেই বললেই চলে স্বাগতিকদের। বড় জোর হয়তো ড্রয়ের জন্য খেলতে পারে ভারত।

শুধু গত দশক বলা কেন! চলতি শতক অর্থাৎ কুড়ি বছরের পরিসংখ্যানে চোখ বোলালেও, তা কথা বলে অস্ট্রেলিয়ার পক্ষেই। ২০০১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে ঘরের মাঠে ৫১টি টেস্টে আগে ব্যাট করে অন্তত ৩০০ রান করেছে অস্ট্রেলিয়া। যেখানে তারা হেরেছে মাত্র ৩টি ম্যাচ। বাকি ৪৮ ম্যাচে জয়ের সংখ্যা ৩৯ আর ড্র বাকি ৯টি।

স্টিভেন স্মিথের ২৭তম টেস্ট সেঞ্চুরিতে ভর করে সিডনিতে বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ইনিংস থেমেছে ৩৩৮ রানে। প্রায় ১৬ মাস ও ১৪ ইনিংসে খরা কাটিয়ে করা সেঞ্চুরি স্মিথ খেলেছেন ১৩১ রানের ইনিংস। এছাড়া মার্নাস লাবুশেন আউট হয়েছেন ৯১ রান করে।

বৃহস্পতিবার ম্যাচের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ২ উইকেট হারিয়ে ১৬৭ রান করেছিল অস্ট্রেলিয়া। আজ (শুক্রবার) দ্বিতীয় দিন আরও যোগ করতে পেরেছে ১৭১ রান, হারিয়েছে বাকি ৮ উইকেট। বাকিদের ব্যর্থতার ভিড়ে উজ্জ্বল ছিলেন স্মিথ। তুলে নিয়েছেন ২৭তম টেস্ট সেঞ্চুরি। যা ভারতের বিপক্ষে টেস্টে অষ্টম এবং সবমিলিয়ে ১৩তম সেঞ্চুরি।

দৈনিক বগুড়া