শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফসলি মাঠে ফুটে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি -বাহাউদ্দিন নাছিম

ফসলি মাঠে ফুটে উঠেছে  বঙ্গবন্ধুর প্রতিকৃতি -বাহাউদ্দিন নাছিম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির শ্রদ্ধা ও ভালবাসার প্রতীক। তাঁর প্রতি সেই শ্রদ্ধা ও ভালবাসার নির্দশন হিসেবেই এই শস্যচিত্র তৈরী করা হয়েছে। দুই জাতের ধানের চারার মাধ্যমে ফসলি মাঠে ফুটে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। শস্যে ফুটে উঠা বঙ্গবন্ধুর মুখচ্ছবি হয়েছে অনন্য ও অসাধারণ।

তাই ইতিমধ্যে বিশে^র সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে গিনেস বুকে স্থান পেতে যাচ্ছে। ইতিহাস গড়তে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শ্রেষ্ঠ উপহার এটি। তাই এই শিল্পকর্মটি শেষ পর্যন্ত ভালভাবে টিকিয়ে রাখতে হবে। সেইসঙ্গে ইতিহাস বিকৃতকারীদের ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার আহবান জানানো হয়। শনিবার(১৩মার্চ) সন্ধ্যায় বগুড়ার শেরপুরে ‘শস্যেচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেন।

উপজেলার নিভৃত পল্লী ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে একশ’ বিঘা জমিতে গড়ে তোলা জাতির জনক বঙ্গবন্ধুর বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্রের পাশেই বালেন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এই আলোচনাসভার আয়োজন করা হয়। বগুড়া জেলা স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে আয়োজিত এই আলোচনানসভাটি এই অঞ্চলে স্মরণকালের সবচেয়ে বড় জনসভায় পরিনত হয়। স্থানীয় এই জেলা ছাড়াও দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে হাজার হাজার নেতাকর্মী ব্যানার-পেস্টুন হাতে নিয়ে খÐ খন্ড মিছিল নিয়ে এতে অংশ নেন। ফলে শ্লোগানে শ্লোগানে উত্তাল হয়ে উঠে ভবানীপুরের এই বালেন্দা এলাকা।

বগুড়া জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ভিপি সাজেদুর রহমান সাহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জুলফিকার রহমান শান্তর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল, আওয়ামীলী স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ম. আব্দুর রাজ্জাক, বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের জাতীয় সংসদ সদস্য হাবিবর রহমান, সংসদ সদস্য তানভীর শাকিল জয়, শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু বাস্তবায়ন কমিটির সদস্য সচিব কেএসএম মোস্তাফিজুর রহমান, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, কেন্দ্রীয় নেতা শাহজালাল মুকুল, মনোয়ারুল ইসলাম বিপুল, ইঞ্জিনিয়ার কোবাদ হোসেন প্রমুখ। এছাড়া সভায় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবকলীগসহ দলের বিভিন্ন জেলা-উপজেলার নেতারাও বক্তব্য রাখেন।

এসব বক্তারা এই শিল্পকর্মটি আজীবন স্মরণীয় করে রাখতে ভবানীপুরের বালেন্দা গ্রামে একটি বিশ^বিদ্যালয় স্থাপনের দাবি জানান।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই